কাঁঠালবাড়ি-শিমুলীয়া নৌরুটে সীমিত আকারে ফেরি চলাচল শুরু

শিবচর বার্তা ডেক্স :
শিমুলীয়া-কাঁঠালবাড়ি নৌরুটের লৌহজং টার্নিং চ্যানেল দিয়ে সীমিত আকারে ফেরি চলাচল শুরু হয়েছে। গত ২ দিন পর শনিবার সকাল থেকে ৫ টি কেটাইপ ফেরি ধারন ক্ষমতার কম যানবাহন নিয়ে পদ্মা পাড়ি দিচ্ছে। তবে নাব্যতা সংকটের কারনে চ্যানেলের বিভিন্ন পয়েন্টে ডুবোচর থাকায় ফেরিগুলো অধিক সতর্কতার সাথে চলাচল করছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। এর আগে গত বুধবার বিকল্প চ্যানেলে প্রায় ২৮ কিলোমিটার পথ ঘুরে শরীয়তপুরের জাজিরার পালেরচর হয়ে অতিরিক্ত জ¦ালানী ব্যয় করে একটি ফেরি ৮ ঘন্টায় শিমুলীয়া পৌছে আর মঙ্গলবার একটি ফেরি সাড়ে ৪ ঘন্টায় কাঁঠালবাড়ি ঘাটে পৌছায়। দীর্ঘ এ পথ পাড়ি দিতে ফেরির ইঞ্জিনে সমস্যা তৈরির সম্ভাবনা থাকায় আবারও ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। ফেরি চলাচল অচলাবস্থার কারনে এখনো কাঁঠালবাড়ি ঘাটে শতাধিক পন্যবাহী ট্রাক আটকে থেকে চালক ও শ্রমিকরা দূর্ভোগ পোহাচ্ছেন।
বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসিসহ একাধিক সুত্রে জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর পদ্মা সেতুর ২৫ নং পিলারের কাছে ৩টি ফেরি আটকে গেলে নাব্যতা সংকটের ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। এরআগে ২৯ আগষ্ট মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলসহ বিআইডব্লিউটিএর সকল খননকৃত চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে সীমিত আকারে ৫ দিন ফেরি চলে। মধ্য আগষ্টে বিকল্প চ্যানেলটি নাব্যতা সংকটে বন্ধ হয়ে যায়। পদ্মা সেতুর অধিগ্রহনকৃত এলাকায় ৫ আগষ্টের পর সেতু কত্তৃপক্ষের চায়না ড্রেজার স্থাপন করে ড্রেজিং শুরু করে। গত ১১ সেপ্টেম্বর দুপুরে পদ্মা সেতু ২৫ নং পিলারের কাছে ড্রেজিং সম্পন্ন করে সেতু কত্তৃপক্ষের চায়না ড্রেজার। এরআগে মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেল ড্রেজিং করে প্রস্তুত করে বিআইডব্লিউটিএ। ওই দিনই শিমুলিয়া ঘাট থেকে একটি রো রোসহ ৩ টি ফেরি কাঁঠালবাড়ি ঘাটে পার হয়। সকল ফেরি চলাচলের উপযোগী চ্যানেল না হওয়ায় ১২ ও ১৩ সেপ্টেম্বর ৪/৫ টি কেটাইপ ফেরি চলাচল করে। তবে নাব্যতা সংকট প্রকট আকার ধারন করায় ১৪ সেপ্টেম্বর সোমবার সকাল থেকে এরুটের সকল ফেরি আবারও বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি। মঙ্গলবার বিআইডব্লিউটিসির উর্ধ্বতন কর্তুপক্ষ নৌরুট পরিদর্শন করে ২৮ কিলোমিটার ঘুরে বিকল্প চ্যানেল দিয়ে ফেরি চলাচলের সিদ্ধান্ত গ্রহন করেন। তাদের সিদ্ধান্ত মোতাবেক ওইদিনই বিকেলে শিমুলীয়া ঘাট থেকে ১৩ টি যানবাহন নিয়ে কেটাইপ ফেরি ক্যামেলিয়া বিকল্প চ্যানেল দিয়ে প্রায় ২৮ কিলোমিটার পথ ঘুরে শরীয়তপুরের জাজিরার পালেরচর হয়ে দীর্ঘ সাড়ে ৪ ঘন্টা পর কাঁঠালবাড়ি ঘাটে এসে পৌছায়। পরদিন বুধবার সকালে কাঁঠালবাড়ি ঘাট থেকে যানবাহন নিয়ে রো রো ফেরি বীরশ্রেস্ট জাহাঙ্গীর একই চ্যানেল দিয়ে প্রায় ৮ ঘন্টা পর শিমুলীয়া গিয়ে পৌছায়। দীর্ঘ পথ পাড়ি দিতে ফেরির যন্ত্রাংশ বিকল হওয়ারও আশংকা থাকায় বৃহস্পতিবার সকাল থেকে আবারও ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। পূর্বের লৌহজং টার্নিং চ্যানেল টি ড্রেজিংয়ের মাধ্যমে চলাচলের উপযোগী হওয়ায় শনিবার সকাল থেকে ৫ টি কেটাইপ ফেরি চলাচল শুরু করে। তবে চ্যানেলের পদ্মা সেতু পয়েন্টে এখনো নাব্যতা পরিস্থিতি ঝুকিপূর্ন অবস্থায় থাকায় দিনের বেলা ফেরিগুলো হালকা যানবাহন নিয়ে অধিক সতর্কতার সাথে চলাচল করছে। তবে সন্ধার পর ফেরি বন্ধ রাখা হচেছ। ফেরি চলাচল অচলাবস্থার কারনে এখনো কাঁঠালবাড়ি ঘাটে শতাধিক পন্যবাহী ট্রাক আটকে থেকে চালক ও শ্রমিকরা দূর্ভোগ পোহাচ্ছেন।
বিআইডব্লিউটিএ কাঁঠালবাড়ি ঘাট সহকারী ম্যানেজার জামিল হোসেন বলেন, পরীক্ষামূলকভাবে সকাল থেকে ৫ টি কেটাইপ ফেরি চলাচল শুরু করেছে। ফেরিগুলো ধারন ক্ষমতার অনেক কম যানবাহন নিয়ে অধিক সতর্কতার সাথে চলছে। সংকট নিরসনে নদীতে ড্রেজিং চলছে।
বিআইডব্লিউটিএ মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, পদ্মা সেতু পয়েন্টে নাব্যতা পরিস্থিতি ঝুকিপূর্ন অবস্থায় রয়েছে। তাই সন্ধার পর ফেরি বন্ধ রাখা হচ্ছে।