কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় লঞ্চ স্পীডবোটে নো মাক্স নো জার্নি

শিবচর বার্তা ডেক্স :
লঞ্চ ও স্পিডবোট চালু হওয়ায় কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরির সাথে সাথে লঞ্চ ও স্পীডবোটে ঢাকামুখী যাত্রীদের চাপ গত কয়েক দিনের চেয়ে তুলনামূলক অনেক কম রয়েছে। দীর্ঘ দুই মাসের বেশি সময় লঞ্চ ও স্পিডবোট বন্ধ থাকার পর পুনরায় চলাচল শুরু হওয়ায় ফেরি, লঞ্চ ও স্পীডবোটে যাত্রী পারাপার হচ্ছে। লঞ্চ ও স্পীডবোটে নো মাক্স নো জার্নি মেনে মাক্স ছাড়া কোন যাত্রীকে উঠতে দেওয়া হচ্ছে না। তবে লঞ্চ ও স্পিডবোটে যাত্রীদের ভীড় তুলনামূলক কম হলেও মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। এতে করোনা ঝুঁকি বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
বিআইডব্লিউটিএ কাঁঠালবাড়ি ঘাট সূত্র জানায়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত মার্চ মাসের ২৪ তারিখ দুপুর থেকে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ৮৭টি লঞ্চ ও আড়াই শতাধিক স্পীডবোট চলাচল বন্ধ রাখা হয়। ফেরি চালু থাকায় সাধারণ যাত্রীরা ফেরিতে পদ্মা পাড়ি দিত। অবশেষে দীর্ঘদিন বন্ধ থাকার পর লঞ্চ ও স্পিডবোট চলাচলে মালিক ও শ্রমিকদের মধ্যে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। কাঁঠালবাড়ি ঘাটে গিয়ে দেখা যায় গত দুই দিনের তুলনায় যাত্রীদের চাপ কিছুটা কম। তবে ফেরি পারাপারে ব্যক্তিগত যানবাহনের চাপ রয়েছে। প্রশাসনের পক্ষ থেকে বার বার লঞ্চ ও স্পিডবোটে হ্যান্ড স্যানিটাইজার ও নিরাপত্তা সামগ্রী রাখার আহবান জানানো হচ্ছে। লঞ্চ ও স্পীডবোটে মাক্স ছাড়া কোন যাত্রীকে তোলা হচ্ছে না। তবে যাত্রীদের চাপ তুলনামূলক কম থাকলেও নৌরুটের লঞ্চ ও স্পীডবোটে সামাজিক দূরত্ব মানা হচ্ছে না।
মাদারীপুর সহকারী পুলিশ সুপার আবির হোসেন বলেন, লঞ্চ ও স্পীডবোট চালু হওয়ায় যাত্রীরা ফেরি, লঞ্চ ও স্পীডবোটে পারাপার হচ্ছে। গত কয়েক দিনের চেয়ে যাত্রী চাপ কম থাকলেও লঞ্চে গুনে গুনে নির্ধারিত যাত্রী তোলা হচ্ছে। আর মাক্স ছাড়া কোন যাত্রীকে লঞ্চে উঠতে দেওয়া হচ্ছে না।