একটি ফেরিতে ৫ হাজার যাত্রী উঠার পরও ঘাটে অপেক্ষায় রইল হাজার হাজার যাত্রী

শিব শংকর রবিদাস, অপূর্ব দাস ও মিশন চক্রবর্ত্তী :
বাংলাবাজার-শিমুলীয়া নৌরুটে ফেরি বন্ধ ঘোষনার পরও শনিবার সকাল থেকেই যাত্রী ও যানবাহনে শয়লাব হয়ে যায় ঘাট এলাকা। বেলা বাড়ার সাথে সাথে এ ভীড় আরো বাড়ে। এদিকে সকল যানবাহনের সাথে সাথে এ্যাম্বুলেন্স জরুরী সার্ভিস পারাপারেও বিলম্ব করে বিআইডব্লিউটিসি। এতে করে জরুরী রুগীরাও চরম ভোগান্তির শিকার হয়। যাত্রীচাপে দুপুরে সীমিত আকারে ফেরি চালু করতে বাধ্য হয় বিআইডব্লিউটিসি। এদিন শিমুলীয়া পাড় থেকে ছেড়ে আসা রো রো ফেরি এনায়েতপুরির একটি ট্রীপেই ৫ হাজারের বেশি যাত্রী পারাপার হয়। যাত্রী চাপে ওই ট্রীপে কোন গাড়িই নিতে পারেনি ফেরিটি। এছাড়া যাত্রী চাপে প্রতিটি ফেরিই যানবাহন কম নিয়েই পারাপার হতে বাধ্য হচ্ছে। এদিকে ঢাকা থেকে অনেক ভোগান্তি শেষে শিমুলীয়া ঘাটে ঘন্টার পর ঘন্টা অপেক্ষার পর ফেরিতে পদ্মা পাড়ি দিয়ে বাংলাবাজার ঘাটে এসে কোন গাড়ি না পেয়ে যাত্রীরা মটরসাইকেল, ৩ চাক্কার থ্রী হুইলার,ঈজিবাইকে চড়ে কয়েকগুন ভাড়া গুনে গন্তব্যে পৌছেন।
বিআইডব্লিউটিসিসহ ঘাট সুত্রে জানা যায়, শুক্রবার রাতে বাংলাবাজার-শিমুলীয়া নৌরুটে ফেরি বন্ধ ঘোষনা করে বিআইডব্লিউটিসি। তবুও শনিবার সকাল থেকেই উভয় পাড়ে যাত্রী ও যানবাহনের প্রচন্ড ভীড় শুরু হয়। বেলা বাড়ার সাথে যাত্রী ও যানবাহনে সয়লাব হয়ে যায় ঘাট এলাকা। ঘন্টার পর ঘন্টা ফেরির জন্য অপেক্ষা করেন যাত্রী ও যানবাহনগলো। দক্ষিনাঞ্চলের জেলাগুলো থেকে রোগী নিয়ে বাংলাবাজার ঘাটে এসে এ্যাম্বুলেন্সগুলোকেও দেখা গেছে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে। জরুরী সার্ভিস পারাপারে বিলম্ব হওয়ায় সাধারন যাত্রীদের পাশাপাশি রোগীরাও চরম ভোগান্তির শিকার হন। অবশেষে যাত্রীচাপে বাধ্য হয়ে দুপুরে শিমুলিয়া থেকে মাত্র ২টি ফেরি চালু করে কর্তৃপক্ষ। ফলে উভয় পাড়ে যাত্রীরা হুমড়ি খেয়ে পড়েন ফেরিতে উঠতে। শিমুলীয়া থেকে ছেড়ে আসা ও বাংলাবাজার থেকে ছেড়ে যাওয়া প্রতিটি ফেরিতেই যাত্রী ছিল কানায় কানায় পরিপূর্ন। যাত্রীর চাপ এত বেশি ছিল যে কয়েকটি ফেরি শুধুমাত্র যাত্রী নিয়েই শিমুলীয়া থেকে বাংলাবাজার আসতে বাধ্য হয়। এদিন শিমুলীয়া ঘাট থেকে শুধুমাত্র যাত্রী নিয়ে ছেড়ে আসে রো রো ফেরি এনায়েতপুরী। ওই ফেরিটিতে একটি ট্রীপেই ৫ হাজারের বেশি যাত্রী পারাপার হয়। যাত্রী চাপে ওই ট্রীপে কোন গাড়িই নিতে পারেনি ফেরিটি। গাদাগাদি করে চলতে হয় সবাইকে। ফলে স্বাস্থ্যবিধি পালনের কোন হদিসই ছিল না। ঢাকা থেকে পথে পথে বিভিন্ন হালকা যানবাহনে বাড়তি ভাড়া দিয়ে ফেরি ঘাটে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা শেষে ফেরিতে গাদাগাদি করে পদ্মা পাড়ি দিয়ে বাংলাবাজার ঘাটে এসে দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে পৌছতে যাত্রীরা আরো ভোগান্তির শিকার হন। দূরপাল্লার যানবাহন বন্ধ থাকায় বাংলাবাজার ঘাট থেকে ইজিবাইক, সিএনজি, মোটরসাইকেলে বরিশালে ৫ শ থেকে ৬ শ টাকা, গোপালগঞ্জ ৫শ টাকা, খুলনা ৭ শ টাকা, মাদারীপুর ২শ টাকা, বাগেরহাট ৬ শ ৫০ টাকাসহ প্রতিটি যানবাহনেই যাত্রীদের কাছ থেকে কয়েকগুন ভাড়া আদায় করা হচ্ছে বলে যাত্রীরা অভিযোগ করেন।
রো রো ফেরি এনায়েতপুরির সেকেন্ড মাস্টার ইনচার্জ আমির হোসেন বলেন, আজ শিমুলিয়া থেকেই একটি ট্রীপেই ৫ হাজারের বেশি যাত্রী পার করেছি। ওই ট্রীপে কোন গাড়ি উঠাতে পারিনি।

শিবচর থানার অফিসার ইনচার্জ মো: মিরাজুল ইসলাম বলেন, সরকারের ঘোষনা অনুযায়ী এ নৌরুটের সকল ফেরি ও আন্ত:জেলা পরিবহন সার্ভিস বন্ধ রয়েছে। আমরা সরকারের নির্দেশনা বাস্তবায়নে ঘাট এলাকায় কঠোর অবস্থানে রয়েছি।