আবারও শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল বন্ধ

সরেজমিন রিপোর্ট :
প্রচন্ড স্রোতের সাথে একপ্রকার যুদ্ধ করে শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটের ডুবোচর থেকে ২৪ ঘন্টা পর উদ্ধার করা হয়েছে বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরকে। রো রো ফেরিটিকে উদ্ধার করতে গিয়ে ২টি উদ্ধারকারী জাহাজও ডুবোচরে আটকে গেছে। বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএর ৫ টি উদ্ধারকারী জাহাজের নিরন্তর চেষ্টায় রো রো ফেরিটি উদ্ধার হয়। এদিকে রোরো ফেরিটি আটকে পড়ার ২০ ঘন্টা পর বুধবার দুপুরে ফেরি সীমিত আকারে চলাচল শুরু করলেও সন্ধ্যার পর দূর্ঘটনা এড়াতে সকল ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

সরেজমিনে জানা যায়, গত কয়েকদিনে এ রুটের পদ্মা নদীতে হুহু করে পানি বাড়ছে। ৪৮ ঘন্টায় পানি বৃদ্ধি পায় ৪৫ সে.মি.। লৌহজং টার্নিং এ ভয়াবহ ঘুর্নিস্রোত সৃষ্টি হয়ে পলি পড়ে চরম অচলাবস্থা দেখা দেয়। উজানে নদী ভাঙ্গন অব্যাহত থাকায় নদী ভাঙ্গনের পলি এসে নাব্যতা সংকটে ২৯ জুন বন্ধ হয়ে যায় লৌহজং টার্নিং । চালু হয় ৫ কিলোমিটার ভাটির বিকল্প চ্যানেল। কিন্তু স্রোতের তীব্র গতির কারনে মঙ্গলবার থেকে বিকল্প চ্যানেল দিয়েও তীব্র স্রোতে চলাচল করতে না পেরে বিকেলে ৫ টি ডাম্ব ফেরিসহ ১০ টি ফেরি বন্ধ হয়ে যায়। বাকি ৩ টি রোরো ও ৪ টি কেটাইপ ফেরি দিয়ে যাত্রীবাহী যানবাহন, জরুরী এ্যাম্বুলেন্স, ও কাঁচামালবাহী ট্রাক পারাপার করা হচ্ছিল। মঙ্গলবার সন্ধ্যা ৭ টার দিক ২৮ টি যানবাহন নিয়ে কাঁঠালবাড়ি ঘাট থেকে শিমুলীয়ার উদ্দেশ্যে ছাড়ে রোরো ফেরি বীরশ্রেষ্ট জাহাঙ্গীর। ফেরিটি সন্ধা ৭ টার দিক বিকল্প চ্যানেলের মাঝ পদ্মায় ডুবোচরে আটকে পড়ে। ফেরিটি উদ্ধারে ২৪ ঘন্টা প্রানপন চেষ্টা চালায় বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ। তীব্র খরস্রোতা নদী যেন ফুলে ফেপে উঠছিল। পানির সো সো শব্দে আতকে উঠছিল সবাই। এমন ভয়ংকর পরিস্থিতির মাঝে উদ্ধার অভিযান চালাতে গিয়ে উদ্ধারকারী জাহাজ বিআইডব্লিউটিসির আইটি ৯৬ ও বিআইডব্লিউটিএর টাগ দূর্নিবার তার ছিড়ে ডুবোচরে আটকে যায়। এরপর একে একে ধরলা ১১, ধরলা ৫ ও আইটি ৩৯৫ দীর্ঘ সময় চেষ্টা চালিয়ে ফেরিটি বুধবার সন্ধ্যা ৭ টায় উদ্ধার করে। মঙ্গলবার রাত থেকে উদ্ধার অভিযানে অংশ নেয় মেরিন কর্মকর্তা আহমেদ আলী। বুধবার সকাল থেকে বিআইডব্লিউটিসির জেনারেল ম্যানেজার অভিযানে যোগ দেয়। বিকেলে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক , বিআইডব্লিউটিসির চেয়ারম্যান, বিআইডব্লিউটিএর প্রধান প্রকৌশলী (অতিরিক্ত) মোঃ সাইদুর রহমানসহ উর্ধ্বতন কর্মকর্তারা। বুধবার সন্ধ্যার পর দূর্ঘটনা এড়াতে সকল ফেরি চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ফেরি চলাচল অচলাবস্থার কারনে উভয় ঘাটে সহস্রাধিক পন্যবাহী ট্রাক আটকে পড়েছে। সংকট নিরসনে নদীতে ৫টি ড্রেজার দিয়ে ড্রেজিং চালিয়ে যাচ্ছে বিআইডব্লিউটিএ।
মুঠোফোনে বিআইডব্লিউটিএর প্রধান প্রকৌশলী (অতিরিক্ত) মোঃ সাইদুর রহমান বলেন, বিআইডব্লিউটিএ,বিআইডব্লিউটিসির চেয়ারম্যানসহ উর্ধ্বতন কর্মকর্তারা বিকেলে রুটটি পরদির্শন করেছেন। পদ্মা নদীতে তীব্র স্রোত বিরাজমান রয়েছে।