আজ কাঁঠালবাড়ি-শিমুলীয়া নৌরুটে পার হয়নি একটিও ফেরি

সরেজমিন রিপোর্ট :
নাব্য সংকটের কারনে কাঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে বৃহস্পতিবার একটিও ফেরি চলাচল করেনি। বিকল্প চ্যানেলে প্রায় ২৮ কিলোমিটার পথ ঘুরে শরীয়তপুরের জাজিরার পালেরচর হয়ে গত দুই দিন দীর্ঘ সময় ও জ্বালানী ব্যয় করে দুটি ফেরি চলাচল করেছিল। তবে এই দীর্ঘ পথ পাড়ি দিতে ফেরির ইঞ্জিনে সমস্যা তৈরির সম্ভাবনা রয়েছে বলে ফেরি মাস্টার জানান। ফেরি চলাচল অচলাবস্থার কারনে দীর্ঘদিন ধরে উভয় ঘাটে আটকে রয়েছে শতশত পন্যবাহী ট্রাক। ট্রাকগুলোর চালক ও শ্রমিকরা ঘাট এলাকায় বিশ্রাম, নাওয়া, খাওয়াসহ বিভিন্ন সমস্যায় পড়ে চরম দূর্ভোগে দিন পার করছেন।
বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসিসহ একাধিক সুত্রে জানা গেছে, গত ৩ সেপ্টেম্বর পদ্মা সেতুর ২৫ নং পিলারের কাছে ৩টি ফেরি আটকে গেলে নাব্যতা সংকটের ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। এরআগে ২৯ আগষ্ট মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলসহ বিআইডব্লিউটিএর সকল খননকৃত চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে সীমিত আকারে ৫ দিন ফেরি চলে। মধ্য আগষ্টে বিকল্প চ্যানেলটি নাব্যতা সংকটে বন্ধ হয়ে যায়। পদ্মা সেতুর অধিগ্রহনকৃত এলাকায় ৫ আগষ্টের পর সেতু কত্তৃপক্ষের চায়না ড্রেজার স্থাপন করে ড্রেজিং শুরু করে। গত ১১ সেপ্টেম্বর দুপুরে পদ্মা সেতু ২৫ নং পিলারের কাছে ড্রেজিং সম্পন্ন করে সেতু কত্তৃপক্ষের চায়না ড্রেজার। এরআগে মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেল ড্রেজিং করে প্রস্তুত করে বিআইডব্লিউটিএ। ওই দিনই শিমুলিয়া ঘাট থেকে একটি রো রোসহ ৩ টি ফেরি কাঁঠালবাড়ি ঘাটে পার হয়। সকল ফেরি চলাচলের উপযোগী চ্যানেল না হওয়ায় ১২ ও ১৩ সেপ্টেম্বর ৪/৫ টি কেটাইপ ফেরি চলাচল করে। তবে নাব্যতা সংকট প্রকট আকার ধারন করায় ১৪ সেপ্টেম্বর সোমবার সকাল থেকে এরুটের সকল ফেরি আবারও বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি। মঙ্গলবার বিআইডব্লিউটিসির উর্ধ্বতন কর্তুপক্ষ নৌরুট পরিদর্শন করে ২৮ কিলোমিটার ঘুরে বিকল্প চ্যানেল দিয়ে ফেরি চলাচলের সিদ্ধান্ত গ্রহন করেন। তাদের সিদ্ধান্ত মোতাবেক ওইদিনই বিকেলে শিমুলীয়া ঘাট থেকে ১৩ টি যানবাহন নিয়ে কেটাইপ ফেরি ক্যামেলিয়া বিকল্প চ্যানেল দিয়ে প্রায় ২৮ কিলোমিটার পথ ঘুরে শরীয়তপুরের জাজিরার পালেরচর হয়ে দীর্ঘ সাড়ে ৪ ঘন্টা পর কাঁঠালবাড়ি ঘাটে এসে পৌছায়। পরদিন বুধবার সকালে কাঁঠালবাড়ি ঘাট থেকে যানবাহন নিয়ে রো রো ফেরি বীরশ্রেস্ট জাহাঙ্গীর একই চ্যানেল দিয়ে প্রায় ৮ ঘন্টা পর শিমুলীয়া গিয়ে পৌছায়। দীর্ঘ পথ পাড়ি দিতে ফেরিগুলোকে অতিরিক্ত সময় ও জ্বালানী ব্যয় করতে হচ্ছে। ফেরির যন্ত্রাংশ বিকল হওয়ারও আশংকা রয়েছে। তাই বৃহস্পতিবার সকাল থেকে আবারও ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। ফেরি চলাচল অচলাবস্থার কারনে উভয় ঘাটে ৭ শতাধিক পন্যবাহী ট্রাক আটকে পড়েছে। দীর্ঘ দিন ঘাটে আটকে থেকে ট্রাকের চালক ও শ্রমিকরা পড়েছেন চরম দূর্ভোগে। বাড়ি থেকে বিকাশের মাধ্যমে টাকা এনে চালিয়ে যাচ্ছেন খাওয়া খরচ। আর ট্রাকের ভিতরেই কাটিয়ে দিচ্ছেন রাতের পর রাত।
ট্রাক চালক আলমগীর হোসেন বলেন, আজ ১৫ দিন ধরে ঘাটে আটকে আছি। বাড়ি থেকে বিকাশে টাকা এনে খাবার খাচ্ছি। ট্রাকেই রাত পার করছি। ট্রাক ফেলে রেখেতো আর বাড়ি যেতে পারিনা। আর ওইদিকে গাড়ির মালিকও বারবার তাগাদা দিচ্ছে।
আরেক চালক লিয়াকত মিয়া বলেন, এর মধ্যে ৩/৪ টা করে কয়েকদিন ফেরি চলেছিল। কিন্তু অন্যান্য সব গাড়ি পার করলেও আমাদের ট্রাক দিয়েছে ১/২ টি। ফেরি চালু হলে আমাদের যেন অগ্রাধিকার দিয়ে পারাপার করা হয় এটাই আমাদের দাবী।
কেটাইপ ক্যামেলিয়া ফেরির ২ য় মাস্টার মো: ইমন মিয়া বলেন, বিকল্প পথে ২৮ কিলোমিটার ঘুরে শিমুলীয়া থেকে কাঁঠালবাড়ি আসতে সময় লাগে ৫/৬ ঘন্টা আবার কাঁঠালবাড়ি থেকে শিমুলীয়া পৌছতে সময় লাগে ৮/৯ ঘন্টা। এভাবে একটানা দীর্ঘ পথ পাড়ি দিতে গিয়ে ইঞ্জিনে বিভিন্ন সমস্যা হচ্ছে। তাই মূল চ্যানেল চালু না হলে এভাবে ফেরি চালানো সম্ভব না।
রো রো ফেরি বীর শ্রেস্ট জাহাঙ্গীর এর মাস্টার ইনচার্জ দেলোয়ার হোসেন ট্রীপ দেওয়ার প্রসঙ্গে বলেন, এত বড় রুট ফেরি চালানোর জন্য নয়। পাটুরিয়া রুটে মাত্র ৩০-৪০ মিনিট সময় লাগে। এরুটেও সোজা চ্যানেলে এক থেকে দেড় ঘন্টা সময় লাগে। অথচ পালের চর চ্যানেলে ৮ ঘন্টা ৫ মিনিট সময় লেগেছে পাড় হতে। এটা কোন অবস্থাতেই ফেরি চলাচলের যোগ্য না। বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট সহকারী ম্যানেজার মোস্তফা কামাল বলেন, বিকল্প পথে পারাপারে দীর্ঘ সময় ও জ্বালানী ব্যয় হচ্ছে। তাই ফেরি চলাচল আপাতত বন্ধ রাখা হয়েছে।
বিআইডব্লিউটিএ মেরিন কর্মকর্তা আহমেদ আলী বলেন, নাব্যতা সংকটের কারনে আজ কোন ফেরি চলাচল করেনি। পদ্মায় এখনো তীব্র স্রোত রয়েছে।