মাদারীপুরের তরুণী ভারতে ধর্ষণের শিকার, দেশে ফিরিয়ে আনার আকুতি স্বজনদের

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুর জেলার রাজৈরের এক তরুণী ভারতে ধর্ষণের শিকার হয়েছে। তাকে দেশে ফিরিয়ে আনার জন্য সরকারের প্রতি আকুতি জানিয়েছেন স্বজনর। ভুক্তভোগীর বাড়ি রাজৈর উপজেলা কদমবাড়ি ইউনিয়নের আড়ুয়াকান্দি গ্রামে। এছাড়া অন্য এক তরুণী শ্লীলতাহানির শিকার হয়েছে। ওই তরুণীর বাড়ি পার্শ্ববর্তী গোপালগঞ্জ জেলার কোটালিপাড়া উপজেলায় বলে জানা গেছে। ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার জেলার গাইঘাটা এলাকার ঝাউডাঙ্গা সীমান্ত এলাকায়। তাদের দু‘জনকে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতের জেলে আটক রাখা হয়েছে।
পারিবারিক সূত্র জানায় , বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় গণমাধ্যমে ভারতে বাংলাদেশি তরুনী ধর্ষণের ঘটনা প্রকাশ হলে জানতে পারে তরুণীর স্বজনরা। ওই তরুণীর স্বজনদের অভিযোগ, গত ২৮শে জুলাই ভারতের পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার গাইঘাটা থানার ঝাউডাঙ্গা সীমান্ত এলাকায় এক বাংলাদেশি তরুণী ও তার বান্ধবী দালালের মাধ্যমে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে ফিরছিলেন। এ সময় তারা বিএসএফের হাতে আটক হন। আটকের পর ওই দুই নারীকে ১৫৮ নম্বর ব্যাটালিয়নের ক্যাম্পে নিয়ে যাওয়া হয়। তখন ক্যাম্পে দায়িত্বে ছিলেন বিএসএফের সাব-ইন্সপেক্টর রামেশ্বর কয়াল। তার নির্দেশে অন্য সদস্যরা অভিযুক্ত দালালকে ধরতে অভিযান চালায়। এই সুযোগে ক্যাম্পে অবস্থানকারী রামেশ্বর এক তরুণীকে ধর্ষণ করেন এবং অন্যজনকে শ্লীলতাহানি করেন। পরে দু‘জনকেই ছেড়ে দেন রামেশ্বর। ছাড়া পাওয়ার পর গাইঘাটা থানায় এসে ধর্ষণ ও শ্লীলতাহানির অভিযোগ করেন ভুক্তভোগী বাংলাদেশি দুই তরুণী। থানা পুলিশ সঙ্গে সঙ্গে অভিযুক্তকে গ্রেপ্তার করে। পরদিন আদালতে তোলা হয় অভিযুক্তকে। একই সময় অবৈধ অনুপ্রবেশের দায়ে ওই দুই তরুণীকে কারাগারে পাঠায় আদালত। জেলহাজতে থাকা তরুণীদের ফিরে পেতে সরকারের কাছে সহযোগিতা চেয়েছেন স্বজন ও এলাকাবাসী। পাশাপাশি ধর্ষণ ও নির্যাতনের ঘটনার বিচার দাবি করেছেন তারা।
এলাকাবাসী ও স্থানীয় চেয়ারম্যান জানান, ওই তরুণী ফরিদপুর একটি কলেজে লেখাপড়া করতো। সে সময় সে দালালের খপ্পরে পড়ে এবং ৪/৫ বছর ধরে ভারতে যাতায়াত করতো।
নির্যাতিতা এক তরুণীর মা বলেন, ‘আমরা গরিব মানুষ। আমার স্বামী মারা গেছে বেশ কয়েক বছর আগে। আমার মেয়েকে নির্যাতন করা হয়েছে বলে শুনছি। এখন আমার মেয়ে ভারতের জেলে। সরকারের কাছে অনুরোধ আমার মেয়েকে যেন দ্রুত দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করা হয়।’
এদিকে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত খবর মতে অভিযুক্ত রামেশ্বরকে দুদিনের রিমান্ড মঞ্জুর শেষে নির্যাতিতাদের জবানবন্দি রেকর্ড করেন বিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালত। ওই দুই নারীর মেডিকেল পরীক্ষা হয় বনগাঁ সরকারি হাসপাতালে।
এ ব্যাপারে মাদারীপুরের জেলা প্রশাসক ড. রহিমা খাতুন সাংবাদিকদের বলেন, ‘এ ব্যাপারে খোঁজ নিয়ে পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে। নির্যাতিত মেয়েটিকে দেশে ফিরিয়ে আনতে সব ধরণের প্রচেষ্টা অব্যাহত থাকবে।’