“সৃজনশীল তোমার খোঁজে” প্রতিযোগিতার মাধ্যমে শিবচরে মেধা বিকাশে নবপ্রভার ব্যতিক্রম আয়োজন

শিব শংকর রবিদাস :
“সৃজনশীল তোমার খোঁজে” প্রতিযোগিতার মাধ্যমে শিবচরে মেধা বিকাশে নবপ্রভা নামের একটি সামাজিক সংগঠন ব্যতিক্রম আয়োজন করেছে। গত প্রায় দুই মাস ধরে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ জনবহুল এলাকায় মেধাবীদের উদ্বুদ্ধ করতে প্রচারনা চালিয়ে যাচ্ছে সংগঠনটি। ইতিমধ্যেই শুরু হয়েছে রেজিস্ট্রেশন। সেই সাথে প্রতিযোগীদের নিজেদের তৈরি সেরা ফটোগ্রাফি, ভিডিওগ্রাফি, চিত্রকর্ম, চারু ও হস্তশিল্প, আবৃত্তির ভিডিও জমা নেওয়া চলছে।
আয়োজক সুত্রে জানা যায়, করোনাকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্কুল, কলেজ শিক্ষার্থীরা অলস সময় পার করছিল। এতে শিক্ষার্থীদের মেধা বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। শিক্ষার্থীদের মেধা বিকাশে সহায়ক ভূমিকা পালনে কয়েক মাস আগে মাদারীপুরের শিবচরে “নবপ্রভা” নামক একটি সামাজিক সংগঠন যাত্রা শুরু করে। গত ৪ আগষ্ট প্রতিভা অন্বেষণ প্রতিযোগিতা “সৃজনশীল তোমার খোঁজে” এর আনুষ্ঠানিক কার্যক্রমের উদ্বোধন করেন শিবচর পৌরসভার মেয়র মো: আওলাদ হোসেন খান। উদ্বোধনের পর থেকেই মেধাবীদের উদ্ধুদ্ধ করে প্রতিযোগিতায় অংশ গ্রহন নিশ্চিত করতে সংগঠনটির প্রধান পৃষ্ঠপোষক মাদারীপুর জেলা পরিষদ সদস্য শাহরিয়ার হাসান রানা খান, অন্যতম সমন্বয়ক মেহবুবা রহমান তিশাসহ সংগঠনটির সদস্যরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, জনবহুল এলাকাসহ উপজেলার বিভিন্ন প্রান্তে প্রতিনিয়ত ক্যাম্পেইন চালিয়ে যাচ্ছেন। গত ১ সেপ্টেম্বর থেকে রেজিস্ট্রেশন, ফরম বিতরন ও শিল্পকর্ম জমা নেওয়া শুরু হয়েছে। সৃজনশীল কর্মকান্ডের মাধ্যমে মেধা বিকাশের বিষয়টি গুরুত্ব দিয়ে প্রতিযোগিতার বিষয় নির্ধারন করা হয়েছে। আলোকচিত্র, স্বল্পদৈর্ঘ্য ভিডিও, চারু ও হস্তশিল্প বিভাগে যে কোন বয়সীরা প্রতিযোগি অংশ গ্রহন করতে পারবে। আর চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতায় শুধুমাত্র প্লে থেকে পঞ্চম শ্রেনীর শিক্ষার্থীরা অংশ গ্রহন করতে পারবে। এছাড়া নাচ, গান, রচনা প্রতিযোগিতা, অভিনয়, বাদ্যযন্ত্র, রান্নাবান্নাসহ বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতায় শিক্ষার্থীরা অংশ গ্রহন করতে পারবেন। প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের মধ্যে থেকে বিচারক মন্ডলী কতৃক নির্বাচিত সেরাদের প্রদান করা হবে শুভেচ্ছা স্বারক, সনদপত্র, নবপ্রভার সদস্যপদ ও আর্থিক সম্মাননা। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন ও শিল্পকর্ম জমা দেওয়া যাবে বলে আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে। যে কোন তথ জানতে ও প্রয়োজনে ০১৭৫০০০৭৪০০, ০১৭০৩৯১৮৩৫৪ ও ০১৭০৩৯১৯১৯৪ এই তিনটি নম্বরে যোগাযোগের জন্য অনুরোধ করেছেন আয়োজক কমিটি।
নবপ্রভার প্রধান পৃষ্ঠপোষক মাদারীপুর জেলা পরিষদ সদস্য শাহরিয়ার হাসান রানা খান বলেন, মূলত সৃজনশীল কাজের মাধ্যমে মেধা বিকাশের সহায়ক হিসেবে কাজ করছে নবপ্রভা। আমরা নবপ্রভার মাধমে সৃজনশীল কাজের একটি প্ল্যাটফর্ম তৈরি করতে উপজেলার বিভিন্ন এলাকায় ক্যাম্পেইন করছি। ব্যাপক সাড়া পাচ্ছি। শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দিপনা দেখা যাচ্ছে।