শিবচরে বারবার নদী ভাঙ্গন কবলিত জেলের মেয়ে বৃষ্টি পেল জিপিএ-৫, বাড়িতে মিষ্টি পাঠিয়ে উচ্চ শিক্ষার দায়ীত্ব নিলেন চীফ হুইপ লিটন চৌধুরী

শিব শংকর রবিদাস :
চলতি বছর এসএসসিতে মাদারীপুরের শিবচরের চরজানাজাত ইলিয়াস আহমেদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে হতদরিদ্র জেলের মেয়ে বৃষ্টি আক্তার। ৩ বার নদী ভাঙ্গন আক্রান্ত অন্যের জমিতে খাজনা করে থাকা পরিবার থেকে এমন সাফল্যেও দারিদ্রতার কারনে ম্লান এমন আনন্দও। তবে মেধাবী বৃষ্টি আক্তারের খবর পেয়ে বাড়িতে প্রতিনিধিদের মাধ্যমে মিষ্টি ও উপহার পাঠিয়েছেন জাতীয় সংসদের চীফ হুইপ ও আওয়ামী লীগ সংসদীয় পার্টির সাধারন সম্পাদক নূর-ই-আলম চৌধুরী। অতি দরিদ্র এই মেধাবীর উচ্চ শিক্ষার আশ্বাসও দেন চীফ হুইপের প্রতিনিধিরা। এতে উচ্চ শিক্ষা গ্রহনে সংশয় কেটে গেল হতদরিদ্র জেলে পরিবারটির।
সরেজমিনে জানা যায়, শিবচরের চরজানাজাত ইলিয়াস আহমেদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে বৃষ্টি আক্তার। মেধাবী বৃষ্টি উপজেলার চরজানাজাত ইউনিয়নের কনাই সরকারের কান্দি গ্রামের হানিফ ফকির ও ঝর্না বিবি দম্পতির ৫ সন্তানের মধ্যে তৃতীয়। চরজানাজাতের বাসিন্দা হলেও কয়েক দফা পদ্মা নদীর ভাঙ্গনে ঘরবাড়ি হারিয়ে নি:শ্ব হয়ে পড়েন হানিফ ফকির। প্রায় আড়াই বছর আগে একই উপজেলার কাঁঠালবাড়ি ইউনিয়নের লতিফ বেপারীর কান্দি গ্রামে এসে পাঁচ কাঠা জমি বার্ষিক ৫ হাজার টাকায় ভাড়া নিয়ে ঘরতুলে পরিবারের সদস্যদের নিয়ে বসবাস শুরু করেন হানিফ ফকির। পদ্মা নদীতে জাল দিয়ে মাছ ধরেই করেন জীবিকা নির্বাহ। আর্থিক চরম অনটনের মধ্যেও মেয়ের প্রবল ইচ্ছায় মেধাবী বৃষ্টির লেখাপড়া চালিয়ে যান। ভ্যান ভাড়ার টাকার অভাবে বছরের বেশিরভাগ দিনই প্রায় এক কিলোমিটার পথ পায়ে হেঁটেই স্কুল করেছে মেধাবী বৃষ্টি। তার পরিবারের অভাব অনটনের কথা জেনে বেতন, ফি, ফরপূরনসহ বিভিন্নভাবে সহযোগিতা করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। সকলের সহযোগিতায় এসএসসিতে ভাল ফলাফল করেও কলেজে ভর্তি হয়ে উচ্চ শিক্ষা গ্রহনের খরচ নিয়ে চিন্তিত ছিল পরিবারটি।
হতদরিদ্র জেলের মেয়ে মেধাবী বৃষ্টির ভাল ফলাফলের বিষয়টি প্রধান শিক্ষকের মাধ্যমে জাতীয় সংসদের চীফ হুইপ ও আওয়ামী লীগ সংসদীয় পার্টির সাধারন সম্পাদক নূর-ই-আলম চৌধুরীর নজরে আসে । চীফ হুইপ শিবচর উপজেলা পরিষদের নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান আয়শা সিদ্দিকা মুন্নি ,শিবচর প্রেস ক্লাব সভাপতি একেএম নাসিরুল হককে দিয়ে বৃহস্পতিবার বিকেলে মেধাবী বৃষ্টির বাড়িতে মিষ্টি ও উপহার সামগ্রী পাঠান। এসময় এই মেধাবীর লেখাপড়া চালিয়ে যেতে বৃত্তিসহ সহযোগিতার আশ্বাস দেয়া হয় চীফ হুইপের পক্ষ থেকে। এসময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতান মাহমুদ উপস্থিত ছিলেন।
অদম্য বৃষ্টি বলেন, স্যারদের সহযোগিতায় এসএসসি পাস করেও সামনের লেখাপড়া চালিয়ে যাওয়া নিয়ে যখন সংশয়ে ছিলাম তখন মাননীয় চীফ হুইপ স্যার মহিলা ভাইস চেয়ারম্যানের মাধ্যমে আমাদের বাড়িতে মিষ্টি ও উপহার পাঠিয়েছেন। তিনি আমার লেখাপড়া চালিয়ে নেয়ার দায়ীত্ব নিয়েছেন। আমরা তার কাছে চির কৃতজ্ঞ।
মেধাবী বৃষ্টির মা ঝর্না বিবি বলেন, আমরা অনেক খুশি চীফ হুইপ স্যার আমার মেয়ের লেখাপড়ার দায়ীত্ব নিয়েছেন। আমাদের পরিবারের খোঁজ খবর নিতে নের্তৃবৃন্দদের পাঠিয়েছেন।
মেধাবী বৃষ্টির বাবা হানিফ ফকির বলেন, পদ্মায় বারবার ঘরবাড়ি হারিয়ে এখন অন্যের জমিতে ঘর তুলে বসবাস করি। নদীতে মাছ ধরেই চলে সংসার। স্যারদের সহযোগিতায় মেয়ে এখন ভাল ফলাফল করেছে। ওর কলেজে ভর্তিসহ লেখাপড়া নিয়ে আমরা চিন্তায় ছিলাম। কিন্তু মাননীয় চীফ হুইপ স্যার আমার সেই চিন্তা দূর করে নিজে ওর লেখাপড়ার দায়ীত্ব নেয়ায় আমরা তার কাছে কৃতজ্ঞ।
চরজানাজাত ইলিয়াস আহমেদ চৌধুরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতান মাহমুদ বলেন, আমার বিদ্যালয় থেকে যারা জিপিএ-৫ পেয়েছে তার মধ্যে সবচেয়ে হতদরিদ্র বৃষ্টির পরিবার। ৬ষ্ঠ শ্রেনী থেকেই আমরা ওকে সহযোগিতা করেছি। ওর উচ্চ শিক্ষার জন্য পরিবারটি চিন্তিত ছিল। আমি বিষয়টি মাননীয় চীফ হুইপ স্যারকে জানানোর পর তিনি বৃষ্টির বাড়িতে প্রতিনিধির মাধ্যমে মিষ্টি ও উপহার পাঠিয়েছেন। চীফ হুইপ স্যার বৃষ্টির উচ্চ শিক্ষার দায়ীত্ব নিয়েছেন। এতে আমরা গর্বিত ও আনন্দিত।