শিবচরে দিনমজুর রংমিস্ত্রির মেয়ে জান্নাতুল পেল গোল্ডেন জিপিএ-৫ আর ফলাফল ঘোষনার সময়ও রাজমিস্ত্রীর কাজ করছিল আহাদ

শিব শংকর রবিদাস ও মিঠুন রায় :
এসএসসি পরীক্ষায় ভাল ফলাফল অর্জনকারীরা যখন আনন্দে উল্লাসে মেতে উঠেছে এর উল্টো চিত্র শিবচরের শিরুয়াইল উচ্চ বিদ্যালয় থেকে গোল্ডেন জিপিএ ও জিপিএ-৫ প্রাপ্ত দুই দরিদ্র মেধাবী শিক্ষার্থীর বাড়িতে ভিন্ন চিত্র। ফলাফল ঘোষনার দিনও গোল্ডেন জিপিএ-জান্নাতুল ফেরদৌসের দিনমজুর রং মিস্ত্রী বাবাকে ঢাকায় কাজে ফিরতে হয় অভাব অনটনের কারনে। আর যখন ফলাফল ঘোষনা হয় তখনও বাড়ি থেকে অন্তত পাঁচ কিলোমিটার দূরে রাজমিস্ত্রীর জোগানের কাজ করছিলেন জিপিএ-৫ প্রাপ্ত মেধাবী আহাদ। ভাল ফলাফল করে কলেজে ভর্তি হওয়া নিয়ে চরম অনিশ্চয়তা রয়েছে এই দুই মেধাবীর ।
সরেজমিনে জানা যায়, মাদারীপুরের শিবচরের শিরুয়াইল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী পাশর্^বর্তী গ্রাম ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার কালামৃধা ইউনিয়নের দোলকুন্ডি গ্রামের অতিদরিদ দিনমজুর রং মিস্ত্রী বজলুর রহমান ও শিউলি বেগম দম্পতির ২ সন্তানের মধ্যে বড় মেয়ে জান্নাতুল ফেরদৌস। পরিবারটি শিবচরের বাসিন্দা হলেও নদী ভাঙ্গনের কারনে স্থান্তর হতে বাধ্য হয়। জান্নাতুলের বাবা রং মিস্ত্রী বজলুর রহমান প্রায় ২০ বছর যাবত ঢাকার কামরাঙ্গিরচর এলাকায় কাজ করে কোনমতে নিজের ও পরিবারের কিছু খরচ চালিয়ে আসছিল। করোনাকালীন সময়ে প্রায় দেড় বছর বাড়িতেই বেকার সময় কাটাতে বাধ্য হন বজলুর রহমান। তখন জান্নাতুলের নানা নূরুল ইসলাম হাওলাদারের সহযোগিতায় সংসারটি খেয়েপড়ে টিকে থাকে । হাজারো প্রতিবন্ধকতার মাঝেও লেখাপড়া চালিয়ে যায় জান্নাতুল। তাদের বসবাসের জন্য আঘাপাকা একটি ঘরও তুলে দেয় নানা ও প্রবাসী মামারা। যে ঘরে ইটের দেয়াল মাটির ডোয়া। যার কাজ এখনো অসম্পূর্ন। গত প্রায় ৬ মাস আগে নানার মৃত্যুর পর নিরুপায় হয়ে পরে পরিবারটি। এরপর জান্নাতুলের প্রবাসী মামারা সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ায় কোনমতে চলছে পরিবারটি। দারিদ্রতাকে সাথে নিয়েই চলতি বছর বিজ্ঞান বিভাগ থেকে এসএসসিতে অংশ নেয় জান্নাতুল। তার ফরম ফিলাপের টাকাও দেয় স্কুল কত্তৃপক্ষ। হাতেগোনা কয়েকটি ড্রেস পড়ার মতো রয়েছে তার। পরীক্ষার ফলাফলের দিনও সকাল বেলায় বাবাকে ঢাকায় চলে যেতে হয় জীবনযুদ্ধে। মেয়ে কোথায় পড়তে চায় জিজ্ঞাসা করলে মা মেয়ে বাস্পরুদ্ধ হয়ে উঠেন। পাশে বসে মেয়ে ওড়না দিয়ে চোখ মুছেন।
অপরদিকে একই বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে রাজমিস্ত্রী আহাদ। একই উপজেলার নিলখী ইউনিয়নের বাগমারা গ্রামের দেলোয়ার হোসেন ও রাবেতা বেগম দম্পতির দুই ছেলের মধ্যে বড় আহাদ। বাবা দেলোয়ার হোসেন আগে ঢাকার বিভিন্ন এলাকায় বেডসিট বিক্রি করতো। প্রায় দুই বছর আগে হঠাৎ ব্রেইন স্ট্রোক করে এখন অসুস্থ্য হয়ে পড়েছেন। হাটাচলা করতেই অনেক কষ্ট হয়। বাবা যখন ব্রেইন স্ট্রোক করে তখন আহাদ ৯ম শ্রেনীর শিক্ষার্থী। এই বয়সেই সংসারের ভাড় পড়ে আহাদের ঘাড়ে। সাথে চাচা ও মামার আর্থিক সহযোগিতায় কোনমতে চলে তাদের সংসার। পরিবারের জন্য লেখাপড়ার পাশাপাশি দৈনিক ৪ শ ৫০ টাকা হাজিরায় রাজমিস্ত্রীর জোগানী হিসেবে কাজ শুরু করে সে। যার ফলে প্রতিদিন স্কুলেও যেতে পারেনি আহাদ। বই না থাকায় বন্ধুদের কাছ থেকে বই চেয়ে নিয়ে পড়তো অদম্য আহাদ। তার ফরম ফিলাপে সহযোগিতা করেন ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও এক সহকারী শিক্ষক। পরীক্ষাকালীন সময়ে আহাদকে বিশেষ কোন খাবারও দিতে পারেনি পরিবারটি। ফলাফল যখন ঘোষনা হয় তখনো বাড়ি থেকে পাঁচ কিলোমিটার দূরে একটি বহুতল ভবনে নির্মান শ্রমিকের কাজ করছিল সে। মোবাইলে খবর পেয়ে ঠিকাদারের কাছ থেকে দিনের পুরো হাজিরা পাওয়ার আশ^াসে বাড়ি আসে আহাদ। আর ছেলের ভাল ফলাফলের খবরে অসুস্থ্য বাবা দেলোয়ার খোঁড়াতে খোঁড়াতে বাগমারা বাজার থেকে বাকিতে মিস্টি কিনে আনেন। তবে ছেলের ভবিষ্যৎ লেখাপড়া চালিয়ে যাওয়ার প্রশ্নে কান্নায় ভেঙ্গে পড়েন মা। আর বাবা তাকিয়ে থাকেন অসহায় চোখে।
মেধাবী জান্নাতুল ফেরদৌসের মা শিউলি বেগম বলেন, আমার স্বামী রং মিস্ত্রীর কাজ করে সংসার চালানো কষ্টকর। আমার বাবা ও বিদ্যালয় কর্তৃপক্ষের সহযোগীতা না পেলে জান্নাতুলের লেখাপড়া চালিয়ে যাওয়া হয়ত হতো না। আমাদের থাকার বসত এই ঘরটিও বাবা করে দিয়েছেন। নিজের প্রচন্ড ইচ্ছা শক্তিতে আজ জান্নাতুল ভাল ফলাফল অর্জন করেছে। ওর ইচ্ছা ডাক্তার হবে। ভাল একটি কলেজে ভর্তি করবো সেই সামর্থ্যই আমাদের নেই সেখানে ওর ডাক্তার হওয়ার স্বপ্ন পূরন করবো কিভাবে। সহযোগীতা না পেলে ওর লেখাপড়া চালিয়ে যাওয়া সম্ভব নয়।
মেধাবী জান্নাতুল ফেরদৌস বলেন, আমার দিন মজুর বাবা অনেক কষ্ট করেও আমাদের জন্য যা করতে পারেনি তা আমার নানা মামারা করেছে। আজ তিনি নেই। তাকে আজ খুব মনে পড়ছে। আমার বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতিসহ সকল শিক্ষকদের সহযোগীতা পেয়েছি। আমি ভাল একটি কলেজে ভর্তি হয়ে লেখাপড়া করে ভবিষ্যতে ডাক্তার হতে চাই। জানিনা সেই স্বপ্ন পূরন হবে কিনা।
মেধাবী আহাদের মা রাবেতা বেগম বলেন, আহাদের বাবা ব্রেইনস্ট্রোক করার পর থেকে আমার দেবর ও ভাই আমাদের আর্থিকভাবে সহযোগীতা করেন। সেই সাথে লেখাপড়ার পাশাপাশি আহাদ রাজমিস্ত্রীর জোগানীর কাজ করে। তাই ওর বাবার ঔষুধ আর সংসারের খরচ কোনমতে চলছে। ভাল কলেজে ওকে ভর্তি করে লেখাপড়া যে করাবো সেই সামর্থ্য আমাদের নেই। তাই আমি সকলের কাছে আমার ছেলের ভবিষ্যতের জন্য সহযোগীতা চাই।
মেধাবী আহাদ বলেন, বাবা অসুস্থ। ছোট ভাই লেখাপড়া করছে। মামা ও চাচাদের সহযোগিতায় চলি। তাই এক প্রকার বাধ্য হয়েই লেখাপড়ার পাশাপাশি রাজমিস্ত্রীর কাজ করি। ভাল একটি কলেজে পড়ার প্রচন্ড ইচ্ছা আছে কিন্তু আমার দরিদ্র পরিবারের পক্ষে তা সম্ভব নয়। কিভাবে কি করবো আল্লাহ জানেন।
শিরুয়াইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মেহেদী হাসান বলেন, আমাদের বিদ্যালয় থেকে এবছর ছয় জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। তার মধ্যে গোল্ডেন জিপিএ অর্জনকারী জান্নাতুল ও আরেক মেধাবী আহাদ খুবই দরিদ্র। সমাজের বিত্তবানদের সহযোগীতা না পেলে ওদের ভবিষ্যৎ লেখাপড়া চালিয়ে যাওয়া খুবই কষ্টকর হবে। তাই ওদের সহযোগীতার দাবী জানাই। জান্নাতুলকে সহযোগীতার জন্য ০১৭৭৫৩৩৫৪৬৪ ও আহাদকে সহযোগীতা করতে ০১৮৭৮৫৪৭৯৮১ এই নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হলো।
শিরুয়াইল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি কাজী মহিদুল ইসলাম মহিম বলেন, জাতীয় সংসদের মাননীয় চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর কঠোর নির্দেশনা অনুসারে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের আমরা সহযোগীতা করি। এই মেধাবী দুই শিক্ষার্থীর ফরম পূরনে আমরা সহযোগীতা করেছি। বরাবরের ন্যায় এবছরও আমাদের ফলাফল ভাল হয়েছে। ছয় জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। এর মধ্যে একজন গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। আমাদের চেষ্টা থাকবে এ ধারা অব্যাহত রাখার।