রেলে শিবচর থেকে ঢাকার ভাড়া ৯০ টাকা, ফরিদপুর ২৫ টাকা,রাজবাড়ি ৪৫ টাকা, যশোর ১১৫ টাকা,খুলনায় ১৩৫ টাকা

শিব শংকর রবিদাস ও মোহাম্মদ আলী মৃধাঃ
অফিস টাইম ধরে প্রথমবার ট্রেনে উঠেই শিবচর থেকে মাত্র ৯০ টাকা ভাড়া দিয়ে ঢাকার কমলাপুর পৌছালো যাত্রীরা। এ ছাড়াও শিবচর থেকে ভাঙ্গার ভাড়া ২০ টাকা, ফরিদপুরের ভাড়া ২৫ টাকা, রাজবাড়ির ৪৫ টাকা , কুষ্টিয়ার ৬০ টাকা, যশোরের ১শ১৫ টাকা ও খুলনার ভাড়া ১শ৩৫ টাকা নির্ধারন করা হয়েছে চালু হওয়া কমিউটার ট্রেন নকশিকাথায়। প্রতিদিন খুলনা থেকে ছেড়ে আসা ট্রেনটি শিবচর স্টেশনে সকাল ৮টা ২৪ মিনিটে ও পদ্মা স্টেশনে ৮টা ৩৬ মিনিটে পৌছে পদ্মা সেতু হয়ে ঢাকার উদ্দ্যেশে ছেড়ে যাবে। এই নকশিকাথা ট্রেনটি আবারো বেলা ১১ টা ৪০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে পদ্মা স্টেশনে দুুপুর ১ টায় ও শিবচর স্টেশনে দুুপুর ১টা ১২ মিনিটে পৌছে ভাঙ্গা ,ফরিদপুর,যশোর হয়ে খুলনা পৌছাবে। এছাড়াও রাজশাহী থেকে ছেড়ে আসা মধুমতি এক্সপ্রেস প্রতিদিন বেলা ১টা ১৫ মিনিটে শিবচর স্টেশন ও ১টা ৩০ মিনিটে পদ্মা স্টেশনে পৌছাবে। আš:Íনগরে শোভন চেয়ারে ঢাকা পর্যন্ত ভাড়া ধরা হয়েছে ১শ৮৫ টাকা। শুধু শিবচর তথা মাদারীপুর জেলার যাত্রীরাই নয় এই প্রথম ট্রেন যাত্রী হয়ে পদ্মা সেতু দিয়ে ঢাকা পৌছানোর সুযোগ পেল শরীয়তপুর ও মুন্সীগঞ্জের যাত্রীরাও। ট্রেনে প্রথম বার উঠার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত এসকল জেলার মানুষ। স্টেশনগুলোতে ট্রেন সার্ভিস চালুর দৃশ্য দেখতে শত শত মানুষ ভীড় জমান।
সরেজমিনে রেলওয়ে সুত্রে জানা যায়, গত ১০ অক্টোবর ঢাকা-ভাঙ্গা রেলপথের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গত ১ নভেম্বর থেকে এরুটে জনসাধারনের চলাচলের জন্য খুলনা থেকে সুন্দরবন এক্সপ্রেস ও বেনাপোল থেকে বেনাপোল এক্সপ্রেস ট্রেন দুটি চালু করলেও এ দুটি ট্রেন ভাঙ্গার পর কোন স্টেশনে থামেনি। পদ্মা সেতু দিয়ে ট্রেন সার্ভিস চালুর ১ মাস ২০ দিন পর ১ ডিসেম্বর শুক্রবার থেকে মাদারীপুরের শিবচর ও পদ্মা স্টেশন ২টি স্টেশন ও মুন্সীগঞ্জের মাওয়ায় ১টি স্টেশন চালু হওয়ায় উচ্ছ্বসিত এ এলাকার মানুষ। এদিন খুলনা থেকে ছেড়ে সকাল ৮ টা ৩৩ মিনিটে নকশীকাঁথা কমিউটার ট্রেনটি মাদারীপুরের শিবচর স্টেশনে এসে পৌছে। ২ মিনিট বিরতি দিয়ে যাত্রী নিয়ে ট্রেনটি ৮ টা ৩৫ মিনিটে ছেড়ে ৯ টা ৩ মিনিটে শিবচরের পদ্মা স্টেশনে আসে। সেখানে ক্রসিং এর কারনে ১২ মিনিট বিরতি দিয়ে ৯ টা ১৫ মিনিটে ছেড়ে ১০ টা ১০ মিনিটে ট্রেনটি ঢাকা পৌছে। শিবচর স্টেশন থেকে ঢাকার ভাড়া ৯০ টাকা,ভাঙ্গার ভাড়া ২০ টাকা, ফরিদপুরের ২৫ টাকা, রাজবাড়ির ৪৫ টাকা , কুষ্টিয়ার ৬০ টাকা, যশোরের ১শ১৫ টাকা ও খুলনার ভাড়া ১শ৩৫ টাকা নির্ধারন করা হয়েছে। এই ট্রেনটি ১১ টা ৪০ মিনিটে আবারো ঢাকা থেকে একই স্টেশন ধরে খুলনা স্টেশন পর্যন্ত ছেড়ে যাবে। এদিন রাজশাহী থেকে ছেড়ে দুপুর ১ টা ১৫ মিনিটে আন্তনগর মধুমতি এক্সপ্রেস ট্রেনটি মাদারীপুরের শিবচর স্টেশনে আসে। ২ মিনিট বিরতি দিয়ে যাত্রী নিয়ে ট্রেনটি ১ টা ১৭ মিনিটে ছেড়ে ১ টা ৩০ মিনিটে পদ্মা স্টেশনে আসে। এখানে ২ মিনিট বিরতি দিয়ে ১ টা ৩২ মিনিটে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয়। শিবচর স্টেশন থেকে ঢাকার ভাড়া ১৮৫ টাকা। ভাঙ্গার ভাড়া ৪৫ টাকা, ফরিদপুরের ৫০ টাকা, রাজবাড়ির ৮০ টাকা , ঈশ^রদী ২০০ টাকা, রাজশাহীর ভাড়া ২শ৪৫ টাকা নির্ধারন করা হয়েছে। এই ট্রেনটি দুুপুর ৩ টায় ঢাকা থেকে ছেড়ে একই স্টেশনগুলো ধরে রাজশাহী স্টেশনে যাবে।
শিবচরের ট্রেন যাত্রী ইয়াসমিন আক্তার বলেন, আজকের এই দৃশ্য আমাদের কাছে অকল্পনীয়। মাত্র ৯০ টাকায় ঢাকা যাচ্ছি প্রথম বারের মতো ট্রেনে। এই এলাকা ছিল খুবই অনুন্নত। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারনে পদ্মা সেতু ও রেল লাইন সত্যি আমরা ভাগ্যবান।
শিবচর স্টেশন স্টেশন মাস্টার মোঃ সেলিম হোসেন বলেন, নকশিকাথা ট্রেনটি অফিস টাইমে হওয়ায় প্রথমদিন থেকেই চাপ বেশি। আজকের দুটো ট্রেন চালুর মধ্য দিয়ে নতুন ৩টি স্টেশন চালু হলো।
মাওয়া-ভাঙ্গা রেল লাইন ট্রাক ইঞ্জিনিয়ার সৈয়দ শওকত হোসেন বলে, এ পর্যন্ত এ রুট দিয়ে ৪টি ট্রেন চালু হলো। যশোর পর্যন্ত লাইন হয়ে গেলে আরো অনেক ট্রেন এ রুটে সংযুক্ত হবে।