মাদারীপুরের অবৈধ স্থাপনা উচ্ছেদ, প্রতিবাদে ঢাকা-বরিশাল মহাসড়ক অবরোধ

রাজৈর প্রতিনিধি :

মাদারীপুরের রাজৈরে মহাসড়কের পাশে সড়ক ও জনপথের জায়গায় গড়ে ওঠা অর্ধশত স্থাপনা উচ্ছেদ করেছে প্রশাসন। এরই প্রতিবাদে ঢাকা-বরিশাল মহাসড়কে ফলের প্লাষ্টিকের ঝুড়ি জ্বালিয়ে এবং বাঁশ টিন ফেলে অবরোধ করে বিক্ষোভ মিছির করে বিক্ষুব্ধ ব্যবসায়ীরা। এসময় দুটি বুলডোজারসহ রাজৈর সহকারী কমিশনার (ভ’মি) সাইফুল ইসলামসহ কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে বিক্ষুব্ধরা। বুধবার বেলা ১০টা থেকে ১২টা পর্যন্ত রাজৈর উপজেলার টেকেরহাট বাসষ্ট্যান্ডে এ ঘটনা ঘটে। পরে জন প্রতিনিধিরা এসে ব্যবসায়ীদের ক্ষতিপুরনের আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

জানা যায়, বুধবার সকাল ১০টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কের রাজৈর উপজেলার টেকেরহাট বাসষ্ট্যান্ডের দুইপাশে সড়ক ও জনপথের জায়গায় গড়ে ওঠা অর্ধশত অবৈধ স্থাপনা উচ্ছেদ করেন উপ বিভাগীয় প্রকৌশলী মোতাহার হোসেন এবং তাকে প্রশসনিক সহায়তা দেন রাজৈর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলাম। ব্যবসায়ীদের দাবি, কোন নোটিশ ছাড়া এসব স্থাপনা উচ্ছেদ করায় ক্ষতিগ্রস্থ হন তারা। এরই প্রতিবাদে ঢাকা-বরিশাল মহাসড়কে প্লাষ্টিকের ঝুড়ি জ্বালিয়ে এবং বাঁশ টিন ফেলে অবরোধ করে বিক্ষোভ মিছিল করে বিক্ষুব্ধরা ব্যবসায়ীরা। এসময় দুটি বুলডোজারসহ কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখে তারা। এতে মহাসড়কের দুইপাশে প্রায় ১০ কিলোমিটার পর্যন্ত ডানজটের সৃষ্টি হয়। পরে খবর পেয়ে জন প্রতিনিধি ও অতিরিক্ত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। দুপুর একটার দিকে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতিপুরনের আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জানান, কোন নোটিশ ছাড়াই হঠাৎ করে প্রায় ৫০টি দোকান বুলডোজার দিয়ে গুড়িয়ে দেয় । আমরা দোকানে থাকা অবস্থায় উচ্ছেদ অভিযান শুরু করেছে প্রশাসন। এতে আমাদের লক্ষ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে এবং কয়েকজন ব্যবসায়ী আহত হয়েছে। আমরা এক ঘন্টা সময় চেয়েছিলাম কিন্তু আমাদের সময় দেওয়া হয়নি । দুই পাশে আরও অবৈধ দোকানপাট থাকা সত্বেও সেই গুলি না উচ্ছেদ করে মাঝখান থেকে আমাদের দোকান গুলি উচ্ছেদ করা হয়। পরে জনপ্রতিনিধিরা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ক্ষতিপুরনের আশ্বাস দিলে ব্যবসায়ীরা অবরোধ তুলে নেন ।

মাদারীপুর জেলা সড়ক ও জনপথের উপ বিভাগীয় প্রকৌশলী মোতাহার হোসেন জানান, আগেই আমরা মাইকিং করেছি । প্রতি ঈদের আগেই মহাসড়কের যানজট কমাতেই আমরা উচ্ছেদ অভিযান পরিচালনা করি । এটা আমাদের নিয়মিত কাজ ।

রাজৈর উপজেলা সহকারী কমিশনার (ভ’মি) সাইফুল ইসলাম জানান, উচ্ছেদ অভিযান টি রোড এন্ড হাইওয়ের । আমি জেলা প্রশাসকের নির্দেশে নির্বাহী ম্যাজিষ্ট্রেটের দায়িত্ব পালন করেছি মাত্র।

রাজৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা উপমা ফারিসা জানান, উচ্ছেদ অভিযানের সময় ব্যবসায়ীরা বিক্ষোভ করেছে। পরে অতিরিক্তি পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়েছে।