সোনার হরিন ধরতে গিয়ে ভূ-মধ্যসাগরে মাদারীপুরের ৫ তরুনের মৃত্যু

শিব শংকর রবিদাস, সৃষ্টি দরানী ও মিশন চক্রবর্ত্তী:
দালালের মাধ্যমে লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ঠান্ডায় প্রাণ হারিয়েছে মাদারীপুরের ৫ তরুন। বাংলাদেশ দূতাবাস বিষয়টি নিশ্চিত করলেও এদের অনেকের পরিবারকেই দালালরা আশ্বাস দিচ্ছে তাদের সন্তানরা এখনো বেঁচে আছে।
গত ২৪ জানুয়ারি অবৈধভাবে সমুদ্রপথে লিবিয়া হয়ে কাঠের তৈরি অভিবাসনপ্রত্যাশী ইঞ্জিনচালিত নৌকায় ইতালীর উদ্দেশ্যে রওনা হয় মোট ২৮৭ জন যাত্রী। এদের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশী। বাকি সবাই মিশরীয় নাগরিক। তিউনিসিয়ার ভূমধ্যসাগরে গেলে প্রবল ঝড়ো বাতাসের পর টানা ছয় ঘণ্টা বৃষ্টিপাতের কবলে পড়ে ঠান্ডায় মারা যায় ৭ বাংলাদেশী। ২৫ শে জানুয়ারি বিষয়টি জানতে পারে বাংলাদেশ ইতালির দূতাবাস। সংশ্লিষ্ট সুত্রের বরাতে ৭ জনের মারা যাওয়ার খবর নিশ্চিত ইতালির বাংলাদেশ দূতাবাস। বাংলাদেশ দূতাবাস সুত্র নিশ্চিত কওে, মারা যাওয়া ৭ বাংলাদেশি মধ্যে ৫ জনই মাদারীপুর জেলার। মারা যাওয়া মাদারীপুরের ৫ জন হলো সদর উপজেলার পশ্চিম পেয়ারপুর এলাকার মো. ইমরান হাওলাদার (২৩), একই ইউনিয়নের বরাইল বাড়ি এলাকার প্রেমানন্দ তালুকদারের ছেলে জয় তালুকদার (১৮), মস্তফাপুর ইউনিয়নের চতুরপাড়া এলাকার শাহজালাল মাতুব্বরের ছেলে জহিরুল ইসলাম শুভ (২০), বাপ্পি, রাজৈর উপজেলার ইশিবপুর ইউনিয়নের উমারখালী এলাকার সাফায়েত মোল্লা (২০)।
নিহত ইমরানের বোন পপি আক্তার বলেন, একটু ভাল থাকার আশায় আদরের একমাত্র ভাইটারে ধার দেনা করে বিদেশ পাঠাইলাম। অনেকেই অনেক ধরনের খবর দিছে আমরাও বুঝি কিন্তু মনতো মানে না। আমার ভাই এই দুনিয়ায় নাই আমরা বিশ্বাস করি না।
নিহত জয়ের বাবা পলাশ তালুকদার বলেন, ধার দেনা করে সাড়ে ৭ লাখ টাকা চুক্তিতে ছেলেকে ইতালীর উদ্দেশ্যে পাঠালাম। কিন্তু লিবিয়া থেকে সাগর পাড়ি দেয়ার সময়ই মৃত্যু হলো। আর দালাল একবারও খবর নিলো না। দালালদের বিচার চাই।
পেয়ারপুর ইউপি চেয়ারম্যান লাবলু হাওলাদার বলেন, লিবিয়া হয়ে ইতালী যাওয়ার পথে ভূমধ্যসাগরে ঠান্ডায় অসুস্থ্য হয়ে আমাদের এলাকার দুটি ছেলেসহ মাদারীপুরের ৫ জনের মৃত্যু হয়েছে। নিহতদের লাশ সরকার যেন দ্রুত দেশে আনার ব্যবস্থা করে এই দাবী জানাই। আর যে সকল দালাল মানুষকে লোভ দেখিয়ে অবৈধভাবে সাগরপথে জীবনের ঝুকি নিয়ে ইতালী পাঠায় তাদের আইনের আওতায় আনার দাবী জানাচ্ছি।
মাদারীপুর সদর উপজেলা নির্বাহী অফিসার সাইফুদ্দিন গিয়াস বলেন, ইতালী যাওয়ার পথে ভূমধ্যসাগরে মাদারীপুরের যে ৫ জন মারা গেছে তাদের সঠিক তথ্য নিশ্চিত করে ইতালী দূতাবাসকে জানালে তারা লাশ দেশে পাঠানোর ব্যবস্থা করবে বলে ইতালী কাউন্সিলরের জয়েন্ট সেক্রেটারী জানিয়েছেন।