মাদারীপুরে জাতীয় কবির ৪৭ তম প্রয়াণবাষির্কী পালিত

মাদারীপুর প্রতিনিধি :
মাদারীপুরে গানে গানে, কবিতা ও নৃত্য জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করলো নজরুল সংগীত শিল্পী পরিষদ, মাদারীপুর জেলা শাখা। ‘মোরা একই বৃন্তে দু‘টি কুসুম হিন্দু মুসলমান’ এই প্রতিপাদ্যকে বুকে ধারণ করে অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয় নিয়ে পালিত হলো জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭ তম প্রয়াণবাষির্কী।
২০ ভাদ্র ১৪৩০ সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা শিল্পকলা একাডেমি, মাদারীপুরে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম প্রয়াণবাষির্কী উদযাপন উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান হিসেবে উপস্থিত থেকে অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করে বক্তব্য রাখেন মাদারীপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান। সুনীল কুমার হালদারের সভাপতিত্বে প্রথম পর্বে আলোচনা সভায় নজরুলের জীবনী নিয়ে আলোচনা করেন মাদারীপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক (বাংলা বিভাগ) মোহাম্মদ আসাদুজ্জামান।
দ্বিতীয় পর্বের প্রথমে সংগঠনের শিল্পীদের সমবেত কণ্ঠে পরিবেশন করা হয় ‘মোরা একই বৃন্তে দু‘টি কুসুম হিন্দু মুসলমান’। এরপর কবিতা আবৃত্তি করেন সংগীতা দাস। একক নৃত্য পরিবেশন করেন শুক্লা বিশ্বাস। সংগঠনের সহ-সভাপতি দোলা দে‘র সংগীত পরিচালনায় গানে গানে নজরুলকে স্মরণ করেন সুনীল কুমার হালদার, সহযোগী অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান, ওয়াজেদ আলী সরদার, কাজী মাহাবুব, উচ্ছ্বাস পাল, জয়ন্তী মল্লিক, মল্লিকা দাস,সৈয়দা তাসনিয়া, তুলিকা দে, সানজিদা ইসলাম, সংগীতা দাস, রঙ্গণ পান্ডে, প্রিয়ন্তি দে, অমি, ফেরদৌসী লিখি। তালযন্ত্র সহযোগিতায়-লিয়াকত আলী সরদার ও সাইদুল ইসলাম মানিক।
অনুষ্ঠানে উপস্থিত থেকে জেলা প্রশাসকের সহধর্মিনী আসমা আক্তার অনুষ্ঠানের সার্বিক বিষয়ে মূল্যায়ন করে শিল্পী ও সংগঠনের কর্মকর্তাদের উৎসাহ প্রদান করে বক্তব্য রাখেন। এতে অনুষ্ঠানে এক ভিন্ন মাত্রা এনে দেয়।
অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন নজরুল সংগীত শিল্পী পরিষদ, মাদারীপুর জেলা শাখার সাধারণ সম্পাদক কাজী শহীদ ফরিদ, যুগ্ম-সাধারণ সম্পাদক, কে.এম. হাবিবুর রহমান, সুবল বিশ্বাস।