বিভিন্ন দাবীতে মাদারীপুরে ক্ষেতমজুর সমিতির সমাবেশ অনুষ্ঠিত

মাদারীপুর প্রতিনিধি :
বিভিন্ন দাবি-দওয়া তুলে ধরে বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, রাজৈর উপজেলা শাখা বৃহস্পতিবার সকালে রাজৈর সিনেমা হলের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। তাদের দাবির মধ্যে রয়েছে সারা বছর কাজের ব্যবস্থার পাশাপাশি “১০০দিনের কর্মসৃজন কর্মসূচি পুনরায় চালু করতে হবে, দৈনিক মজুরি ৮০০ টাকা দিতে হবে, অবিলম্বে পল্লী রেশনিং ব্যবস্থা চালু করতে হবে, গ্রামীণ বরাদ্দ লুটপাট, দলীয়করণ ও স্বজনপ্রীতি বন্ধ করতে হবে, ৬০ বছর হলেই ক্ষেতমজুরদেরকে মাসিক ১০হাজার টাকা করে পেনশন দিতে হবে, ক্ষেতমজুরদের কর্মক্ষম সন্তানদের ভোকেশনাল, আইটিসহ বিদেশে কাজের উপযুক্ত করার জন্য জেলায় জেলায় প্রশিক্ষণ কেন্দ্র চালু করতে হবে, শিক্ষিতদের সরকারি খরচে বিদেশে পাঠাতে হবে এবং তাদের প্রেরিত রেমিট্যান্স থেকে মাসিক সহজ কিস্তিতে খরচের টাকা কেটে রাখতে হবে। এছাড়াও খাস জমি প্রকৃত ভূমিহীনদের মাঝে বন্টন করতে হবে।
ক্ষেতমজুর সমিতি রাজৈর উপজেলা কমিটির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কালামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ার হোসেন রেজা, রাজৈর উপজেলা কমিটির নেতা সুলতান আহমেদ, আব্দুল আলীম প্রমুখ।
সমাবেশে বক্তারা আরো বলেন, ‘রাজৈর উপজেলার টেকেরহাটে ভূমিহীন মানুষ খাসজমির জন্য দীর্ঘ দিন ধরে লড়াই করে আসছেন। টেকেরহাটে ভেন্নাবারী,, শংকরদি, বদরপাশা, নাগরদী মৌজায় খাসজমি থাকা সত্ত্বেও ভূমিহীন মানুষের মাঝে খাস জমি বিতরণ করছে না প্রশাসন। অনেকে খোলা আকাশের নীচে বাঁধের উপর মানবেতর জীবন যাপন করছে। কিছু আশ্রয়ন প্রকল্পের ঘর করলেও সেখানে প্রকৃত ভূমিহীন মানুষ ঘর পায়নি। ক্ষেতমজুররা ভিক্ষা চায় না। তারা সারা বছর কাজ চায়, তাদের দুটি হাত আছে সেই হাত দিয়ে কাজ করে খেতে চায়। সমাবেশ শেষে রাজৈর সদরের প্রধান সড়ক ও উপজেলা চত্বরে ক্ষেতমজুরা একটি লাল পতাকার বিক্ষোভ মিছিল বের করে।