শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটে ঘরমুখো যাত্রীদের উপচে পড়া ভীড়

শিব শংকর রবিদাস ও মিশন চক্রবর্ত্তী :
মঙ্গলবার সকাল থেকেই শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটে ঘরমুখো যাত্রীদের ভীড় শুরু হয়। বেলা বাড়ার সাথে সাথে ভীড় আরো বৃদ্ধি পায়। শিমুলীয়া ঘাট থেকে ছেড়ে আসা প্রতিটি লঞ্চ ও ফেরি ছিল যাত্রীতে ভরপুর। পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধির ফলে প্রবল ¯্রােতে ফেরি পারাপার দীর্ঘ সময় লাগছে। এতে উভয় ঘাটে ৫ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় দীর্ঘ সময় আটকে ছিল। এদিকে ঢাকা থেকে প্রতিটি যানবাহনে তিনগুন ভাড়া দিয়ে যাত্রীরা বাংলাবাজার ঘাটে এসেও অতিরিক্ত ভাড়া গুনে দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে পৌছাচ্ছেন। তবে কোথাও দেখা যায়নি স্বাস্থ্যবিধি মানার কোন লক্ষন। পরিস্থিতি নিয়ন্ত্রনে ঘাট এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, মেডিকেল টিম, আনসারসহ বিপুল সংখ্যক আইন শৃংখলা বাহিনী দায়ীত্ব পালন করছেন। অতিরিক্ত যাত্রী বহনের অপরাধে ৩ টি লঞ্চকে জরিমানাও করেন ভ্রাম্যমান আদালত।
জানা যায়, রাত পোহালেই ঈদ-উল-আযহা। তাই পরিবার পরিজনের সাথে ঈদ আনন্দ উপভোগ করতে মঙ্গলবার সকাল থেকেই বাড়ি ফিরতে শুরু করেছেন দক্ষিনাঞ্চলের মানুষ। এদিন সকাল থেকেই শিমুলীয়া-বাংলাবাজার নৌরুটে শুরু হয় যাত্রীদের ভীড়। বেলা বাড়ার সাথে সাথে ভীড় আরো বৃদ্ধি পায়। শিমুলীয়া থেকে ছেড়ে আসা প্রতিটি লঞ্চেই ছিল যাত্রীতে ভরপুর। তবে সরকারের নির্দেশনা মোতাবেক লঞ্চে ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী পারাপার করা হচ্ছে বলে সংশ্লিষ্টরা দাবী করেন। এদিকে গত কয়েকদিন ধরে পদ্মায় অস্বাভাবিক হারে পানি বৃদ্ধি পাচ্ছে। পানি বৃদ্ধির সাথে সাথে বেড়েছে ¯্রােতেরও গতি। শিমুলীয়া-বাংলাবাজার নৌ চ্যানেলের হাজরা, পদ্মাসেতু, রামপাল বিদ্যুৎ খুঁটি পয়েন্টসহ ৪ টি পয়েন্টে ¯্রােতের গতিসীমা অনেক বেশি। এই ঝুকিপূর্ন পয়েন্টে দিয়ে ফেরিগুলো অধিক সতর্কতার সাথে চলাচল করছে। ¯্রােতের সাথে পাল্লা দিয়ে চলাচল করতে না পারায় বেশ কয়েকটি ফেরি বন্ধ রয়েছে। এদিন ১৬ টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হয়। তবে ফেরিগুলো শিমুলীয়া থেকে প্রায় ৪ কিলোমিটার পথ উজানে ঘুরে জসিলদা এলাকা হয়ে বাংলাবাজার ঘাটে আসায় পারাপারে প্রায় দ্বিগুন সময় লাগছে। ফলে উভয় ঘাটে ৫ শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় ঘন্টার পর ঘন্টা আটকে ছিল। এদিকে নৌযান বা যানবাহনগুলোতে দেখা যায়নি স্বাস্থ্যবিধি মানার কোন লক্ষন। অনেকে মাক্সও পরিধান করেননি। পরিস্থিতি নিয়ন্ত্রনে ঘাট এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ, র‌্যাব, ফায়ার সার্ভিস, মেডিকেল টিম, আনসারসহ বিপুল সংখ্যক আইন শৃংখলা বাহিনী দায়ীত্ব পালন করছেন। দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান এর নেতৃর্ত্বে ভ্রাম্যমান আদালত স্বাস্থ্যবিধি না মেনে শিমুলীয়া ঘাট থেকে গাদাগাদি করে যাত্রী বোঝাই করে বাংলাবাজার ঘাটে আসা এমভি হযরত দেলোয়ার শাহ, এমভি সেভেন স্টার ও এমভি কাওরাকান্দিসহ ৩ টি লঞ্চের প্রত্যেককে ৫ হাজার করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করেন।
বিআইডব্লিউটিএ বাংলাবাজার ঘাট পরিদর্শক আক্তার হোসেন বলেন, আজ সকাল থেকেই শিমুলীয়া থেকে অনেক যাত্রী বাংলাবাজার ঘাটে আসছেন। আমাদের ৮৭ টি লঞ্চ সার্ভিসে রয়েছে। যাত্রীদের স্বাস্থ্যবিধি মানতে বারবার অনুরোধ করা হচ্ছে।
বিআইডব্লিউটিএ উপ পরিচালক শাহাদাৎ হোসেন বলেন, আজ সকাল থেকেই হাজার হাজার যাত্রী ঢাকা থেকে দক্ষিনাঞ্চলের জেলাগুলোতে যাচ্ছে। মহাসড়কে যানজটের কারনে ঘাট এলাকায় যাত্রীরা হুমড়ি খেয়ে পড়তে পারেনি। ফলে সহজেই আমরা পরিস্থিতি নিয়ন্ত্রনে রেখে ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী লোড দিয়ে লঞ্চগুলো ছেড়ে দিচ্ছি।
বিআইডব্লিউটিসি বাংলাবাজার ঘাট ম্যানেজার মো: সালাউদ্দিন বলেন, পদ্মায় তীব্র ¯্রােতের কারনে ফেরি পারাপার কিছুটা বিলম্ব হচ্ছে। তাই কিছু পন্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে। আমরা গরুর গাড়ি, এ্যাম্বুলেন্সসহ জরুরী গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছি।
বিআইডব্লিউটিএ মেরিন কর্মকর্তা মো: আহমেদ আলী বলেন, পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধির সাথে সাথে প্রবল ¯্রােত বইছে। কয়েকটি পয়েন্টে ঘুর্নি¯্রােত সৃষ্টি হওয়ায় ফেরিগুলো খুবই সতর্কতার সাথে চলাচল করছে। প্রায় ৪ কিলোমিটার উজানে ঘুরে পদ্মা আসায় ফেরি পারাপারে দ্বিগুন সময় লাগছে। আর আগামীকাল ঈদ হওয়ায় ঘাটে যানবাহনের চাপ রয়েছে। তাই উভয় ঘাটে কিছু যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। তবে আশা করি রাতের মধ্যেই সকল যানবাহন পারাপার সম্ভব হবে।