বাংলাবাজার লঞ্চঘাটের টার্মিনালের সড়কজুড়ে অবৈধ দোকানপাটের ছড়াছড়ি,ঘরমুখো যাত্রীরা বিপাকে

শিব শংকর রবিদাস ও মিশন চক্রবর্ত্তী :
বাংলাবাজার লঞ্চ ঘাটের টার্মিনালের সড়কজুড়ে গড়ে উঠেছে অবৈধ দোকান পাট,হোটেল,মটরসাইকেল স্ট্যান্ড। সড়কের উপর এসকল অবৈধ দোকানপাটের কারনে সড়ক হয়ে পড়েছে সরু। ফলে এরুট ব্যবহারকারী ঈদে ঘরমুখো যাত্রীরা চলাচলে চরম দূর্ভোগ পোহাচ্ছেন। কর্তব্যরত বিআইডব্লিউটিএ কর্মকর্তা বলছেন তাদের নিষেধের পরও স্থানীয় প্রভাবশালীদের পরিচয়ে এসকল অবৈধ দোকানপাট বসেছে।
সরেজমিন একাধিক সূত্রে জানা যায়, শিবচরের বাংলাবাজার ঘাট স্থাপনের সময় যাত্রীদের চলাচলের সুবিধার্থে বড় জায়গা নিয়ে টার্মিনাল স্থাপন করা হয়। ৪টি লঞ্চ ঘাট, ১টি স্পীডবোট ঘাটে উঠতে ও নামতে বিভিন্ন পরিবহন কাউন্টারে যেতে টার্মিনালের বিভিন্ন দিকে রয়েছে চওড়া অনেকগুলো সড়ক। ধীরে ধীরে টার্মিনালের এসকল সড়কগুলো দখল করে এক শ্রেনীর অসাধু ব্যবসায়ীরা গড়ে তুলেছেন অবৈধ দোকান। টার্মিনালের সড়কজুড়ে ফল, কনফেকশনারী, চা, হোটেলসহ অন্তত শতাধিক দোকান গড়ে ওঠায় সড়কগুলো অত্যন্ত সরু হয়ে পড়েছে। অনেক অবৈধভাবে রাস্তার উপর তুলেছেন অনেকে আবার নিজের দোকান ফাকা রেখে রাস্তায় মালপত্র নিয়ে বসেছেন। স্পীডবোট ঘাট থেকে বের হওয়ার পথে বসেছে মটরসাইকেল স্ট্যান্ড। ফলে বাংলাবাজার-শিমুলীয়া রুট ব্যবহারকারী যাত্রী সাধারনের চলাচলে অনেক সমস্যা হচ্ছে। প্রশাসনের চোখের সামনেই এসকল অবৈধ দোকান পাট গড়ে উঠলেও কোন ভ্রক্ষেপ নেই। প্রতিনিয়ত যাত্রীরা দূর্ভোগের শিকার হলেও সড়কের উপর থেকে এসকল অবৈধ স্থাপনা উচ্ছেদে প্রশাসনের কোন তৎপরতা নেই।
বরিশালগামী লঞ্চযাত্রী কায়েস করিম বলেন, লঞ্চ থেকে নামার পর থেকে টার্মিনালের সড়কের উপরজুড়ে শত শত দোকান। যাত্রী চলাফেরাই কষ্টদায়ক। কেউ কি কিছু দেখছে না।
আরেক নারী যাত্রী বলেন, যেভাবে মানুষ ঈদে বাড়ি যাচ্ছে। এই দোকানগুলোর জন্য গাদাগাদি পরিবেশ সৃষ্টি হয়েছে। এতে নারী ও শিশুরা বেশি ভোগান্তির শিকার হচ্ছেন।
বিআইডব্লিউটিএর বাংলাবাজার টার্মিনাল ইন্সপেক্টর মোঃ আক্তার হোসেন বলেন, এই দোকানগুলো স্থানীয় প্রভাবশালীদের পরিচয় ব্যবহার করে বসছে। এতে যাত্রী দূর্ভোগ বেড়েছে। আমরা বারবার দোকানগুলো পুলিশের সহায়তায় সরানোর চেষ্টা করছি। সরানোর পর আবার আগের পরিবেশ হয়ে যায় কিছু সময় পর।