মাদারীপুরে সরিষার আবাদ বাড়লেও কমেছে ফলন

মাদারীপুর প্রতিনিধি :
গত মৌসুমে ফলন ও দাম ভালো পাওয়ায় এবার মাদারীপুরে সরিষার আবাদ বেশি হয়েছে। মাঠে মাঠে সরিষার ফুলের সমারোহ দেখে বাম্পার ফলনের আশা করলেও এবার আশানুরূপ ফলন পাননি কৃষক। এমনকি গত বছরের তুলনায় এবার দামও কম পাচ্ছেন চাষিরা। ফলে আগামীতে সরিষা চাষে আগ্রহ হারাচ্ছে কৃষক।

ভোজ্যতেলের দাম বেড়ে যাওয়ার পর থেকে জেলায় সরিষার আবাদ বেড়েছে। গত দুই মৌসুমের তুলনায় এবার ৫ হাজার হেক্টর বেশি জমিতে সরিষা চাষ করেছেন স্থানীয় কৃষকরা। তবে কৃষকদের প্রণোদনার আশ্বাস কৃষি বিভাগের।
জেলার কালকিনির বিদ্যাবাগিস এলাকার চাষি আনোয়ার মোল্লা। পরপর দু’বছর নিজের তিন বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন। কিন্তু এবার রোপণ মৌসুমে তিন বার বৃষ্টিতে বীজ নষ্ট হয়। এরপরেও হলুদের আবরণে হাসি ছিল। কিন্তু গাছে ফলন কম হওয়ায় আগে ভাগেই ক্ষেত পরিষ্কার করছেন পরিবার নিয়ে। ফলে এমন লোকসানে আগামীতে আর সরিষার দিকে ঝুঁকবেন না আনোয়ার মোল্লা।

তার মতো একাধিক সরিষা চাষি জানান, প্রতি বিঘা জমিতে সরিষা চাষে আট হাজার থেকে দশ হাজার টাকা খরচ হয়। আর সরিষা উৎপাদন হয় ৬ মণ থেকে ৮ মণ। বাজারে দাম ভালো থাকলে প্রতি বিঘায় ১৮ হাজার থেকে ২০ হাজার টাকা বিক্রি সম্ভব। এতে খরচ বাদে বেশি অংশই লাভ থাকে। কিন্তু এবার সরিষার ফলন কম ও দাম কম থাকায় তেমন লাভবান হতে পারছেন না চাষিরা।

বিদ্যাবাগিস গ্রামের কৃষক লিটন উদ্দিন বলেন, ‘গত বছর সরিষার ফলন ও দাম ভালো ছিল। এ কারণে এবার সাড়ে ৩ বিঘা জমিতে সরিষার চাষ করেছি। তবে ফলন ও দাম কম। এবার ২ হাজার ২৫০ টাকা দরে সরিষা বিক্রি করেছি। গতবারের চেয়ে এবার প্রতি মণে অন্তত ৬০০ টাকা থেকে ৮০০ টাকা কম দরে সরিষা বিক্রি হচ্ছে।’

গত মৌসুমে তিন বিঘা জমিতে সরিষা চাষ করেছিলেন কুনিয়া গ্রামের কৃষক জাহাঙ্গীর শরীফ। এবার তিনি দুই বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। এই কৃষক বলেন, এবার ফলন কম হয়েছে। গত বছর বিঘায় ৭ মণ থেকে ৮ মণ ফলন হয়েছিল। কিন্তু এবার বিঘায় ৫ মণ থেকে ৭ মণ পর্যন্ত ফলন হয়েছে। গত বছর কাঁচা সরিষা ২ হাজার ৮০০ টাকা থেকে ৩ হাজার টাকায় বিক্রি করেছি। আর শুকনো সরিষা বিক্রি করেছি ৩ হাজার থেকে ৩ হাজার ২০০ টাকায়। কিন্তু এবার দাম খুবই কম।

মাদারীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক দিগবিজয় হাজরা তথ্য মতে, ২০২২-২৩ মৌসুমে জেলায় ১৫ হাজার ৫৮৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল। এবার ২০২-২৩ মৌসুমে ১৬ হাজার ৯৮২ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে। যেখানে চাষ বেড়েছে ১ হাজার ৩৯৭ হেক্টর বেশি। এবার সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ হাজার ৭৬ মেট্রিক টন।

তিনি বলেন, ‘এবার চাষিরা বিলম্ব করে সরিষা চাষ শুরু করেছেন। আর আবহাওয়াও অনুকূলে ছিল না। এ কারণে এবার সরিষার উৎপাদন গতবারের তুলনায় কিছুটা কম হয়েছে। তবে চাষিদের পাশে প্রণোদনা দিয়ে পাশে থাকার আশ্বাস এ কর্মকর্তার।
মাদারীপুরে সরিষা প্রতি মণ বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ২ হাজার ২০০। এতে দাম নিয়েও রয়েছে চাষিদের অসন্তোষ। তাই সয়াবিন তেলের চাহিদা কমাতে দেশীয় সরিষা চাষে কৃষকদের ভতুর্কি দেয়ার আহবান কৃষিবিদদের।