মাদারীপুরে রাস্তি খাল উদ্ধারে অবৈধ স্থাপনা উচ্ছেদ

Madaripur 23-12-19 (River Rescue) Pic.1

মাদারীপুর প্রতিনিধি :
উচ্ছেদ নোটিশ দেয়ার পরেও অবৈধ স্থাপনা সরিয়ে না নেয়ায় মাদারীপুরের রাস্তি খাল উদ্ধার অভিযানে নেমেছে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। সোমবার বেলা ১২টার দিকে মাদারীপুর পৌর শহরের পুরানবাজার কাঠপট্টি ব্রীজের নিচ থেকে উচ্ছেদ অভিযান শুরু করেন।
মাদারীপুর জেলা প্রশাসনের তথ্য মতে, প্রায় অর্ধশত বছর আগে মাদারীপুর পৌরসভা, রাস্তি ও পাঁচখোলা মৌজার প্রায় এক কিলোমিটার দৈর্ঘ্যের রাস্তি খালটি এলাকার শতাধিক লোকজন অবৈধ স্থাপনা তৈরি করে বসবাস ও ব্যবসা-বাণিজ্য করে আসছে। গত একবছর আগ থেকে খালটি উদ্ধারে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড একাধিকবার সভা-সমাবেশ করেছেন। পরে গত ১৭ ডিসেম্বর ১০০ জন দখলদারের তালিকা করে উচ্ছেদ নোটিশ দেন। তাতেও দখলদারটা কর্ণপাত করেনি। পরে যৌথ উদ্যোগে সোমবার খালের উচ্ছেদ অভিযান শুরু করা হয়। বেলা ১২টার দিকে পুরানবাজার-পাঁচখোলা ব্রিজের কাঠপট্টি নিচ থেকে গড়ে ওঠা কাঁচা-পাকা ঘর, দোকান ও ব্যবসায় প্রতিষ্ঠান ভেঙ্গে দেয়া হয়। এ সময় সেখানে বসতিরা নানা অভিযোগ করতে থাকেন।
টিপু কাজী নামে এক ব্যক্তি বলেন, ‘প্রায় ৩০ বছর যাবত আমরা ডিসি অফিস থেকে লিড নিয়ে বিল্ডিং করে বসবাস করছি। আমাদের কোন কিছু না জানিয়ে লাল ফিতা টাঙিয়ে ঘরবাড়ি ভেঙে ফেলা হয়। আমরা মালামাল ঠিকভাবে সরাতেও পারিনি। উচ্ছেদের আগে পুনর্বাসনের ব্যবস্থা করা উচিত ছিল। তাছাড়া আমাদের ঘরটি খালের জায়গাতেও না। এটি ভিন্ন দাগের।
আরেকজন বলেন, ‘আমি ফুটপাতে পরাটা ও চটপটি বিক্রি করি। বিভিন্ন সমিতিতে আমার কিস্তি রয়েছে। এখন এখান থেকে উচ্ছেদ হলে আমরা কোথায় যাব। কিস্তির টাকাই বা পরিশোধ করব কিভাবে। আমাদের অন্য ব্যবস্থা করা উচিত সরকারের।’
মাদারীপুর জেলা প্রশাসনের পক্ষে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রমথ রঞ্জন ঘটক বলেন, ‘জেলা প্রশাসন থেকে বার বার অনুরোধ করা হলেও দখলদাররা কোন কর্ণপাত করেনি। তারা নিজেরা মালামাল সরিয়ে নিলে এবাবে উচ্ছেদ অভিযান চালাতে হতো না। তবে ব্যবসায়ী আর ক্ষতিগ্রস্থ্যদের সাথে আলাপ-আলোচনা করেই উচ্ছেদ অভিযান চলবে।
এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, ‘সরকারের নির্দেশে সারাদেশে উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। পর্যায়ক্রমে সব অবৈধ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। রাস্তি খালটি পুরো অবৈধ স্থাপনা মুক্ত করতে উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।’

উচ্ছেদ নোটিশ দেয়ার পরেও অবৈধ স্থাপনা সরিয়ে না নেয়ায় মাদারীপুরের রাস্তি খাল উদ্ধার অভিযানে নেমেছে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড। সোমবার বেলা ১২টার দিকে মাদারীপুর পৌর শহরের পুরানবাজার কাঠপট্টি ব্রীজের নিচ থেকে উচ্ছেদ অভিযান শুরু করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Free WordPress Themes - Download High-quality Templates