তরুন প্রজন্মকে স্থাপত্যশিল্পে আগ্রহী হতে হবে -ঢাকায় বাংলাদেশ স্থাপত্য প্রদর্শনী উদ্বোধনকালে চীফ হুইপ লিটন চৌধুরী

Dhaka Cheif Whip Proggram-1.11.19Dhaka Cheif Whip News-Shomoyeralo-1

শিবচর বার্তা ডেক্স :
দেশের তরুন প্রজন্মকে স্থাপত্যশিল্পে আগ্রহী হওয়ার আহব্বান জানিয়েছেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী লিটন। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে বাংলাদেশ স্থাপত্য প্রদর্শনী উদ্বোধন করে তিনি এ আহব্বান জানান। দেশের স্থপতিদের নিয়ে গঠিত “বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট” সংসদ সচিবালয়ের পৃষ্ঠপোষকতায় এই প্রদর্শনীর আয়োজন করে।
এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে চীফ হুইপ লিটন চৌধুরী বলেন, ঢাকা শহরের এমন এমন খোলা জায়গায় দেশের প্রকৃতি পরিবেশ নিয়ে চিত্রশিল্পগুলো যে কাউকেই আকৃষ্ট করবে। এমন উদ্যোগ এ শহরে নিতে হবে। দেশের জনসংখ্যা বাড়ছে, কিন্তু জমি বাড়ছে না। তাই এই অল্প জমিতে কিভাবে ভালো বাসস্থান করা যায়-তারই নিদর্শন ও পরিকল্পনা পাওয়া যাবে এই প্রদর্শনীতে। বিশেষ করে কম বিদ্যুৎ ব্যবহার করে কিভাবে বাসায় আলো বৃদ্ধি করতে পারি তাও জানা দরকার।
চীফ হুইপ আরো বলেন, কিভাবে এ শহরে পরিবেশবান্ধব বাসা করা যায়, সেই পরিকল্পনা বের করতে হবে। নতুন প্রজন্মের জন্য এমন আয়োজন খুবই ইতিবাচক হবে। সবাইকে এমন স্থাপত্যকর্মগুলো ঘুরে দেখা উচিত। সংসদ সদস্যরা যেখানে নেতৃত্ব দেন, তাদেরকেও আহব্বান জানাব স্থাপত্যকর্মগুলো দেখে যেতে।
পরে আয়োজক সহ-সভাপতি স্থপতি এহসান খান বলেন, দেশি-বিদেশি সব পুরস্কারপ্রাপ্ত স্থাপত্যগুলো প্রদর্শনীতে রয়েছে। প্রদর্শনীর মূল উদ্দেশ্য হচ্ছে জনগনের সঙ্গে সম্পৃক্ত হওয়া। আমাদের প্রচুর বাড়িঘর হচ্ছে, কিন্তু পরিবেশবান্ধব পরিকল্পিত নগর গড়ে তুলতে পারেনি। স্থাপত্যশিল্প এ ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারে। এ প্রদর্শনী শুধু স্থাপত্যবিদদের জন্য নয়, দেশের নীতি-নির্ধারক, রাজনীতিবীদসহ সবার জন্য।
তিনি জানান, ১২ টি ওয়াগন ৬ টি ভাগে ভাগ করা আছে। নানা চিত্রকর্মের এখানে দেশের ৬ ঋতু প্রদর্শিত হচ্ছে। ঢাকা শহরে এই ঋতুর রঙ্গ, ঢঙ্গ তুলে ধরা হয়েছে। প্রদর্শনীতে ১১৫ টি প্রজেক্ট উপস্থাপিত হচ্ছে। বাংলাদেশের স্থাপত্য প্রদর্শনীর এ আয়োজন চলবে ৫ নভেম্বর পর্যন্ত। এ সময় বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি স্থপতি জালাল আহমেদ, স্থপতি মোবাশে^র হোসেন, ড. আবু সাইদ আহমেদসহ অনেক স্থপতিরা উপস্থিত ছিলেন।

দেশের তরুন প্রজন্মকে স্থাপত্যশিল্পে আগ্রহী হওয়ার আহব্বান জানিয়েছেন জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই আলম চৌধুরী লিটন। বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে বাংলাদেশ স্থাপত্য প্রদর্শনী উদ্বোধন করে তিনি এ আহব্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Free WordPress Themes - Download High-quality Templates