পদ্মা নদীতে পানি কমলেও তীব্র স্রোত বহমান, শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে বাড়ছে ফেরি চলাচলের সংখ্যা

Simuliya-kathalbari Ferry Stop-1
শিব শংকর রবিদাস ছবিঃ কমল রায়ঃ
পদ্মা নদীতে পানি কমলেও তীব্র স্রোত এখনো বহমান রয়েছে।   প্রবল স্রোতের কারনে ২ দিন ধরে কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে প্রায় ফেরি চলাচল বন্ধ থাকলেও ধীরে ধীরে ফেরি চলাচল বাড়ছে। গত ২৪ ঘন্টায় ৬ সে.মি.সহ ৪৮ ঘন্টায় ১৮ সে.মি পানি কমেছে।  গত ২দিনে মাত্র ২টি কেটাইপ ফেরি জরুরী সার্ভিস দিলেও বুধবার সাড়ে ১১ টা থেকে ৪-৫টি ফেরি চলাচল শুরু করেছে।  প্রবল ¯্রােতের কারনে সোমবার রাত নয়টা থেকে প্রায় ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। এদিকে ফেরি বন্ধ থাকায় পারাপারের অপেক্ষায় উভয় পাড়ে সহ¯্রাধিক যানবাহন আটকে পড়ে যাত্রী ও পরিবহন শ্রমিকদের দূর্ভোগ বেড়েছে। এদিকে এ রুট বন্ধ থাকায় যাত্রী ও যানবাহনগুলোকে বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দিয়েছে বিআইডব্লিউটিসি।
কাঁঠালবাড়ী ঘাট সূত্র জানিয়েছে, আগষ্ট মাস থেকেই তীব্র স্রোতে ও নাব্যতা সংকটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। তীব্র ¯্রােতে সোমবার রাত ৯টা থেকে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় ঘাট এলাকায় পন্যবাহী পরিবহন আটকে আছে। পদ্মানদীতে নাব্যতা সংকট ও তীব্র স্রোত অব্যাহত থাকায় ঠিকমতো চলতে পারছে না ফেরিগুলো। কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ৪ টি রোরোসহ মোট ১৮ টি ফেরি থাকলেও উদ্ভুত সংকটের কারনে মাঝে মাঝেই চলাচল ব্যহত হওয়ার পাশাপাশি দীর্ঘসময় বন্ধও থাকছে ফেরি চলাচল। ফলে দূর্ভোগ পিছু ছাড়ছে না এই নৌরুট ব্যবহারকারীদের।
যশোর থেকে আসা ট্রাক চালক করিম মিয়া জানান, গতরাত থেকে ফেরি বন্ধ। আটকে আছি ঘাটে। নির্ধারিত সময় ঢাকা যেতে পারছি না। এদিকে ঘাটে খাদ্রদ্রব্যের দামও বেশি। সব মিলিয়ে বেশ কষ্টকর হয়ে উঠছে এই রুটের চলাচল।’
অপর এক ট্রাক চালক ইব্রাহিম হোসেন বলেন,’সবজ¦ী নিয়ে ঢাকা যাওয়ার জন্য সোমবার দুপুরে এসে ঘাটে আটকে আছি। সবজ¦ীতে পচন ধরতে শুরু হয়েছে। আর ঘাটে বসে থেকে আমাদের খরচও বেড়ে যাচ্ছে।’
বিআইডব্লিউটিসি’র কাঁঠালবাড়ী ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বলেন,’ নাব্যতা সংকট ও তীব্র স্রোতের কারনে প্রায় ফেরি চলাচল বন্ধ গত রাত থেকে।  কখন থেকে চলবে তার নির্দেশনা এখনো আসেনি।’আমরা যানবাহনগুলোকে বিকল্প রুট ব্যবহারের পরামর্শ দিচ্ছি।
কাঁঠালবাড়ি ঘাট পুলিশ বুথের ট্রাফিক ইন্সপেক্টর নাসিরউদ্দিন সরকার বলেন, নাব্যতা সংকট ও ¯্রােতের কারনে প্রায় ফেরি বন্ধ রয়েছে। ঘাটে বেশ কিছু যানবাহন রয়েছে। তবে বিআইডব্লিউটিসির নির্দেশ মোতাবেক আমরা যাত্রী ও যানবাহনগুলোকে বিকল্প দৌলতদিয়া-পাটুরিয়া রুট ব্যবহারের পরামর্শ দিচ্ছি।
পদ্মা নদীতে পানি কমলেও তীব্র স্রোত এখনো বহমান রয়েছে। প্রবল স্রোতের কারনে ২ দিন ধরে কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে প্রায় ফেরি চলাচল বন্ধ থাকলেও ধীরে ধীরে ফেরি চলাচল বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Free WordPress Themes - Download High-quality Templates