প্রখ্যাত কথা সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মজয়ন্তী উপলক্ষে মাদারীপুরে ৫ দিন ব্যাপী সুনীল মেলা শুরু

Madaripur Sunil Mela pic

মাদারীপুর প্রতিনিধি ঃ
দুই বাংলার প্রখ্যাত কথা সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৫তম জন্মজয়ন্তী উপলক্ষে মাদারীপুরের কালকিনিতে শুরু হয়েছে ৫দিনের সুনীল মেলা। এতে অংশ নিয়েছেন দেশ ও দেশের বাইরে থেকে আগত প্রকাশকরা। নতুন প্রজন্মের মাঝে সংস্কৃতি তুলে ধরতে এই মেলার আয়োজন বলে জানায় কালকিনি উপজেলা প্রশাসন। মেলার উদ্বোধন করেন মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য ও কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ।
জানা যায়, উপ-মহাদেশের প্রখ্যাত কবি ও সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতভিটা মাদারীপুরের কালকিনির মাইজপাড়া গ্রামে। এখানে কবির স্মরনে তার ৮৫তম জন্মজয়ন্তী উপলক্ষে শনিবার থেকে শুরু হয়েছে ৫দিনের সুনীল মেলা। মেলাকে ঘিরে পুরো মাঠ জুড়ে বসেছে সারি সারি দোকান। এখানে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের উপন্যাস, গল্পসহ নানা রকমের জ্ঞানমূলক বই। সুনীল মেলার উদ্বোধন অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আমিনুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ ওয়াহিদুল ইসলাম, পুলিশ সুপার মাহাবুব হাসান, উপজেলা চেয়ারম্যান মীর গোলাম ফারুক, ভাইস- চেয়ারম্যান মোঃ শহিদুল ইসলাম, বাংলাদেশ প্রকাশনা অধিদপ্তর ডাইরেক্টও নেসার উদ্দিন আইয়ুব, অন্যধারার প্রকাশক ও লেখক সাদাত হোসাইন প্রমূখ।
কালকিনির শশিকর শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ দুর্লভানন্দ বাড়ৈ বলেন, মেলায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য রয়েছে সুনীলের কবিতা আবৃত্তির প্রতিযোগিতা। এছাড়া পাহাড়ী নৃত্য, লালন-পল্লী গীতি, একক ও দলীয় নৃত্যের প্রতিযোগিতাও রয়েছে। এতে শিক্ষার্থীদের মাঝে আলোকিত সমাজ গড়ে উঠবে।
কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম জানান, সুনীল গঙ্গোপাধ্যায় তিনি ১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তার স্মরনে এই শনিবার থেকে ৫ দিন ব্যাপী সুনীল মেলার আয়োজন করা হয়েছে। এ মেলা চলবে আগামী বুধবার পর্যন্ত। নতুন প্রজন্ম যেন বিপদগামী না হয় এজন্য তাদের মাঝে সংস্কৃতিবোধ জাগ্রত করতে এই আয়োজন।

দুই বাংলার প্রখ্যাত কথা সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের ৮৫তম জন্মজয়ন্তী উপলক্ষে মাদারীপুরের কালকিনিতে শুরু হয়েছে ৫দিনের সুনীল মেলা। এতে অংশ নিয়েছেন দেশ ও দেশের বাইরে থেকে আগত প্রকাশকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Free WordPress Themes - Download High-quality Templates