এ যেন সপ্নের এক মহাসড়ক । ভারী যানবাহনের জন্য ২ লেন করে আলাদা লেনই নয় হালকা যানবাহনের জন্যও রয়েছে পৃথক লেন।

বাহারি ফুল,ফল,্ঔষুধি গাছে ঘেরা শিবচর হয়ে পদ্মা সেতুর দেশের প্রথম এক্সপ্রেস হাইওয়ে ঘিরে মনোরম পরিবেশ

Shibchar Padma Bridje Express Highway Beautyfication-4

সরেজমিন রিপোর্টঃ
এ যেন সপ্নের এক মহাসড়ক । ভারী যানবাহনের জন্য ২ লেন করে আলাদা লেনই নয় হালকা যানবাহনের জন্যও রয়েছে পৃথক লেন। এরইমাঝে আইল্যান্ড,মহাসড়কের ঢাল ও পাশে লাগানো হয়েছে দেশী বিদেশী বাহারী ফুল গাছ, নানান ধরনের ফল ও ঔষুধী গাছ। ইতোমধ্যেই ছোট ছোট ফুল গাছেই ফুল ধরতে শুরু করায় মনোরম পরিবেশ মহাসড়কটির ১০ কিলোমিটার অংশে। পদ্মা সেতুর সুপরিকল্পিত ৬ লেনের এই এপ্রোচ সড়কটি ঢাকা-খুলনা মহাসড়ক ব্যবহারকারীদের কাছে বেশ উপভোগ্য হয়ে উঠেছে। দেশের সকল মহাসড়ক একইভাবে সম্প্রসারিত হলে দেশে দূর্ঘটনা কমার সাথে সাথে তৈরি হবে নৈসর্গিক পরিবেশের দাবী যাত্রী ও সংশ্লিষ্টদের।
সরেজমিন একাধিক সূত্রে জানা যায়, পদ্মা সেতু হয়ে রাজধানীর যাত্রাবাড়ি থেকে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৫৫ কিলোমিটার সড়কের টু লেন থেকে সিক্স লেনে দেশের প্রথম এক্সপ্রেস হাইওয়ে উন্নীতকরনের কাজ চলছে দ্রুতগতিতে। ৬ হাজ্ার ৭শ’ কোটি টাকা ব্যয়ের এ প্রকল্পে ১টি রেলওয়ে ওভার ব্রিজ, ২টি বড় ব্রিজ, ৭টি ছোট ব্রিজ, ২টি ফ্লাইওভার, ১৬টি কালভার্টও থাকছে । সড়কের কাজ শেষ হলে রাজধানী ঢাকার সাথে যোগাযোগ ব্যবস্থা সহজতর হবার পাশাপাশি ঢাকা-খুলনা মহাসড়কে দুর্ঘটনা অনেকটাই কমে আসবে ।পদ্মা সেতুর সংযোগ সড়কের মাদারীপুরের শিবচর ও শরীয়তপুরের জাজিরা অংশের প্রায় ১০ কিলোমিটারের মতো দ্রুত গতির গাড়ির জন্য ফোর লেন এবং তার দু’পাশে স্বল্পগতির গাড়ির জন্য টু লেন মিলিয়ে এই মোট সিক্স লেনের সড়ক নির্মিত হচ্ছে। গত বছর কাওড়াকান্দি ঘাট কাঠালবাড়িতে স্থানান্তরের পর খুলে দেয়া হয়েছে পদ্মা সেতুর ৬ লেন এপ্রোচ সড়ক। নির্মিত এপ্রোচ সড়কের ৮-১০ কিলোমিটারজুড়ে আইল্যান্ড,মহাসড়কের ঢাল ও পাশে লাগানো হয়েছে দেশী বিদেশী বাহারী ফুল গাছ, নানান ধরনের ফল ও ঔষুধী গাছ। মহাসড়কের মাঝ বরাবর আইল্যান্ডজুড়ে লাগানো হয়েছে প্রায় ৬ হাজার মশুনন্ডা,বোতল ব্রাশ, ৪ ধরনের পাতা বাহার, সোনালু বন্দুন, এরিকা পাম্প, হুইপিং দেবদারুসহ হরেক রকমের ফুলের গাছ। আর মহাসড়কের ঢাল ও সমতল ভূমিতে লাগানো হয়েছে ৩৯ হাজার আম, জাম, কাঠাল, বকুল, কাঞ্চন, সোনালু, মহুয়া, কৃষনচুড়া,ঔষুধি বহেরা, অর্জুন, শিমুলসহ নানান রকরেম বাহারি,ফলজ ও ঔষুধি গাছ। ২০১৭ সালে পদ্মা সেতু কত্তৃপক্ষ বনবিভাগের মাধ্যমে সামাজিক এ বনায়ন করছে। ২ বছর মেয়াদী এ প্রকল্পে ব্যয় হচ্ছে প্রায় দেড় কোটি টাকা। ইতোমধ্যেই ছোট ছোট ফুল গাছেই ফোটা ফুল ও বাহারি পাতার রংয়ে এক মনোরম পরিবেশ মহাসড়কটির ১০ কিলোমিটার অংশে। গাছ রক্ষনাবেক্ষনে রাখা হয়েছে ৩০ জন মালি। নেয়া হচ্ছে নজরদারি। মহাসড়কটির ব্যবহারকারীরা ছাড়াও অনেকেই দূর দূরান্ত থেকে এই মনোরম পরিবেশ দেখতে আসছে। স্থানীয়রা ও যাত্রীরা সন্তুষ্ট মনোরম পরিবেশে। শ্রমিকদের দাবী দেশজুড়ে এ ধরনের মহাসড়ক নির্মান হলে কমবে দূর্ঘটনা । তৈরি হবে নৈসর্গিক পরিবেশের।
এরুটের বাস চালক কবির বলেন, এই মহাসড়কটি নির্মানের ফলে সড়ক দূর্ঘটনা অনেকাংশে কমে গেছে। আর মহাসড়কের চারপাশে বিভিন্ন গাছ লাগিয়ে যে মনোরম পরিবেশ সৃষ্ঠি করা হয়েছে তা দেশের আর কোন মহাসড়কে নেই। দেশের সকল মহাসড়ক এমনভাবেই নির্মান করা উচিত।
স্থানীয় সোহেল রানা বলেন, পদ্মা সেতু হয়ে নির্মিত এই মহাসড়কজুড়ে বিভিন্ন ফুল, পাতা বাহার, ফল, ঔষধী গাছ লাগিয়ে যে নয়নাভিরাম পরিবেশ সৃষ্ঠি হয়েছে তা দেখার মত। আমরা প্রায়ই পরিবারের সদস্যদের নিয়ে এখানে বেড়াতে আসি। তবে আমাদের স্বপ্নের পদ্মা সেতু যেন নির্দিষ্ঠ সময়ের মধ্যে শেষ করা হয় এটা সরকারের কাছে দাবী।
মালী রহমান হোসেন বলেন, এখানে ফুল, ফল, কাঠসহ বিভিন্ন ঔষধী গাছ লাগানো হয়েছে। আমরা নিয়মিত পানি দেই। আগাছা পরিস্কার করে গাছের পরিচর্যা করি। সঠিক পরিচর্যার কারনেই প্রখর রৌদ্রের মাঝেও কোন গাছ মরেনি।
শিবচর উপজেলা বন কর্মকর্তা সিরাজুল ইসলাম এই মহাসড়কের শিবচরের পাঁচ্চর গোলচত্ত্বর হতে শরিয়তপুরের জাজিরার নাওডুবার পদ্মা সেতুর টোলঘর পর্যন্ত দুই ভাগে বনায়ন করা হয়েছে। একটি সমতল ও ঢালে আরেকটি হচ্ছে শোভাবর্ধনকারী আইল্যান্ড বনায়ন। মাননীয় প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে ও তার পরামর্শে এই এক্সপ্রেস হাইওয়ে ঘিরে এই বনায়ন করা হয়েছে। বাংলাদেশে এক্সপ্রেস হাইওয়ে ঘিরে এটাই প্রথম বনায়ন। এটা পরিবেশ বান্ধব। এখান দিয়ে যারা চলাচল করে তারা এই শোভাবর্ধন বনায়ন দেখে অভিভূত হয়। সারাদেশের হাইওয়ে ঘিরে যেন এমন বনায়ন করা হয় তা সকলেই আমাদের কাছে দাবী করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Free WordPress Themes - Download High-quality Templates