৭১-এর স্মৃতি সংরক্ষনে দৃষ্টান্ত গড়া লিটন চৌধুরীর শিবচর দেখে ঃ সংস্কৃতিমন্ত্রী, নাট্য ব্যক্তিত্ব হাসান ইমাম, সাংস্কৃতিক জোটের গোলাম কুদ্দুছের ভূয়সী প্রশংসা

Shibchar Sadhinota ChottorShibchar cultural minister

সরেজমিন বিশেষ রিপোর্টঃ
শিবচরে চৌধুরী ফিরোজা বেগম শিল্পকলা একাডেমি ভিত্তিপ্রস্তর ও ৩ দিনব্যাপী নাট্যউৎসব উদ্বোধনে এসে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষনে গৃহিত পদক্ষেপ দেখে ভূয়সী প্রশংসা করলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর । একই অভিমত ব্যক্ত করে বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ শিবচরে স্থানীয় সংসদ সদস্য আওয়ামীলীগ সংসদীয় দলের সাধারন সম্পাদক ও অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি নূর- ই-আলম চৌধুরী উদ্যোগকে সারাদেশে অনুসরনের আহ্বান জানান।
জানা যায়, সোমবার বিকেলে শিবচরে চৌধুরী ফিরোজা বেগম শিল্পকলা একাডেমি ভিত্তিপ্রস্তর ও ৩ দিনব্যাপী নাট্যউৎসব উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর । বিশেষ অতিথি ছিলেন আওয়ামীলীগ সংসদীয় দলের সাধারন সম্পাদক ও অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি নূর- ই-আলম চৌধুরী। অনুষ্ঠানে বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ , জাহাঙ্গীর নগর বিশ^বিদ্যালয়ের নাটক ও নাট্যত্তত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমদসহ দেশ বরেন্য নাট্য ব্যক্তিত্বরা আসেন। উপজেলাটিতে ঢুকতেই অতিথিদের চোখে পড়ে একের পর এক সেতু লাল সবুজের রংয়ে ঢাকা। মোড়ে মোড়ে কোথাও অস্ত্র তাক করে দাড়িয়ে আছে স্বাধীনতা স্তম্ভের বীর সেনানীরা কোথাও রয়েছে বঙ্গবন্ধুর মুড়্যাল। শহীদদের কবরের পাশে তৈরি করা হয়েছে শহীদ বেদী। যেখানে স্থানীয় শহীদদের যুদ্ধের ইতিহাস বর্ননা করা হয়েছে। পৌরবাজারে দীর্ঘ নতুন একটি সড়ক নামকরন করা হয়েছে সড়ক -৭১ নামে। যেখানে শতাধিক দোকানও রয়েছে। রয়েছে ৭১ চত্তরও। পৌর সভার বিভিন্ন রাস্তা ঘাট শহীদ মুক্তিযোদ্ধাদের নামকরন, স্কুলের বিভিন্ন ভবন মুক্তিযোদ্ধাদের নামকরন, বিভিন্ন সেতু মুক্তিযোদ্ধাদের নামকরন রয়েছে অহরহ। প্রায় প্রতিটি স্কুলে নির্মিত হয়েছে শহীদ মিনার। রয়েছে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ও বুদ্ধিজীবি স্মৃতি স্তম্ভ। । বিভিন্ন বাজারের দোকানপাটও লাল সবুজ সাজে সজ্জিত। সবমিলিয়ে এ যেন জাতীয় পতাকার লাল সবুজের সমারোহ সমৃদ্ধ উপজেলা। বক্তব্যকালে ও সাংবাদিকদের কাছে উপলদ্ধি প্রকাশকালে অতিথিবৃন্দ মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষনে গৃহিত পদক্ষেপ দেখে ভূয়সী প্রশংসা করেন স্থানীয় সংসদ সদস্যর।
সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, আসলেই এটি একটি আদর্শ উপজেলা। এই উপজেলা সারাদেশে মডেল হতে পারে। শিবচর সংস্কৃতির অভয়ারন্য রুপ নিয়েছে। উপজেলার বিভিন্ন স্থানে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষনের বিরল উদ্যোগ দেখেছি। ভাস্কর্যেও এই নিদর্শন দেখে আমরা প্রত্যেকেই অভিভূত।
বিশিষ্ট নাট্য ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম বলেন, আমি প্রথম বারেই শিবচর এসে অভিভূত। দেশের সব জায়গায় যদি এইভাবে মুক্তিযুদ্ধকে ধারন করে গোছালোভাবে এগিয়ে যায় দেশটি সোনার বাংলা হতে সময় লাগবে না।
সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষনে আপনাদের সংসদ সদস্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। আমি দ্বিধাহীনভাবে বলতে পারি এমন সুন্দর উপজেলা সারাদেশে দ্বিতীয়টি নেই। আমরা এমন বাংলাদেশের স্বপ্নই দেখি।

শিবচরে চৌধুরী ফিরোজা বেগম শিল্পকলা একাডেমি ভিত্তিপ্রস্তর ও ৩ দিনব্যাপী নাট্যউৎসব উদ্বোধনে এসে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষনে গৃহিত পদক্ষেপ দেখে ভূয়সী প্রশংসা করলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>

Free WordPress Themes - Download High-quality Templates